হারানো মোবাইল ফোন ফিরিয়ে দেওয়া হচ্ছে প্রকৃত মালিকের হাতে। ছবি-সংগৃহীত।

রাজধানীর পল্লবী থানার ১০ নম্বর বাসস্ট্যান্ড এলাকা থেকে বাসে ওঠার সময়ে মোবাইল হারান রোকনুজ্জামান নিবিড় নামের এক তরুণ। এরপর হারানো মোবাইলের কথা জানিয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

ঘটনাটি ২০১৯ সালের। এরপর নানাভাবে চেষ্টা করেও মোবাইলটি ফেরত পাননি নিবিড়। কিন্তু চলতি বছরের কিছুদিন আগে নিজের জিডির কপি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গোয়েন্দা-উত্তরা বিভাগে জমা দিয়ে আবেদন করলে চার বছর পর হারানো মোবাইল ফিরে পান এই তরুণ। চার বছর পর মোবাইল ফিরে পেয়ে আপ্লুত তিনি।

গতকাল সোমবার (২২ জানুয়ারি) রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে উত্তরা বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিসি) আরিফুল ইসলাম ও সহকারী কমিশনার (এসি) মো. ইমরান হোসেন মোল্লা উদ্ধার হওয়া মোবাইল নিবিড়ের কাছে বুঝিয়ে দেন।
জিডির সূত্র ধরে নেত্রকোনা থানার আটপাড়া থানা থেকে মোবাইল উদ্ধারের বিষয়ে এসি মো. ইমরান হোসেন মোল্লা বলেন, ভুক্তভোগীর জিডির আবেদনের পরিপ্রেক্ষিতে তথ্যপ্রযুক্তির সহায়তায় নেত্রকোনা জেলার আটপাড়া থানা এলাকা থেকে উদ্ধার করা হয়।
মোবাইলটি উদ্ধারের ক্ষেত্রে বেশ বেগ পেতে হয়। একেক সময় একেক এলাকায় লোকেশন দেখাচ্ছিল। সর্বশেষ আটপাড়া থানা-পুলিশের সহযোগিতায় মোবাইলটি উদ্ধার করা হয়।

আটপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাওহীদুর রহমান বলেন, ডিএমপির ডিবি-উত্তরা বিভাগের রিকুইজিশনের পরিপ্রেক্ষিতে আটপাড়া থানা এলাকার এক তরুণের কাছ থেকে মোবাইলটি উদ্ধার করা হয়। ঢাকা থেকে চুরি যাওয়া মোবাইলটি গাজীপুর থেকে কিনেছিলেন ওই তরুণ। তিনি তখন গাজীপুর এলাকায় একটি পোশাক কারখানায় কাজ করতেন। তাঁরই এক সহকর্মীর কাছ থেকে মোবাইলটি কিনেছিলেন। মোবাইল চুরির সঙ্গে তাঁর সম্পৃক্ততা পাওয়া যায়নি। তবে মোবাইলটি তিনি ফিরিয়ে দিয়েছেন।
এদিকে চার বছর পর হারানো মোবাইল ফোন ফিরে পেয়ে আপ্লুত নিবিড় বলেন, চার বছর আগে অনেক কষ্টে মোবাইলটি কিনেছিলাম। কয়েক মাস ব্যবহার করার পর মোবাইলটা পকেট থেকে চুরি হয়ে যায়। এটা ফেরত পাওয়ার আশা ছেড়েই দিয়েছিলাম। হঠাৎ ডিবি থেকে জানানো হলো, আমার মোবাইলটি উদ্ধার হয়েছে। ফিরে পেয়ে ভালো লাগছে। সূত্র: জাগো নিউজ।