নিষেধাজ্ঞার সময়ে মাছ শিকার বন্ধ রাখা এবং নৌপথের নিরাপত্তা দিতে নৌ পুলিশ প্রথমবারের মতো চাঁদপুরে অত্যাধুনিক প্রযুক্তির ‘ড্রোন’ ব্যবহারের মাধ্যমে বিশেষ অভিযান চালিয়েছে। খবর ডিএমপি নিউজের।

নৌ পুলিশ প্রধান বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম বিপিএম-বার পিপিএমের নির্দেশে নৌ পুলিশ সদর দপ্তরের পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) এবং চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপারের তত্ত্বাবধানে গতকাল বুধবার চাঁদপুরের ষাটনল, মোহনপুর, এখলাসপুর, চর উমেদ, লক্ষ্মীরচর, রাজরাজেশ্বর এবং চাঁদপুর সদরে এই অভিযান চালানো হয়।

অভিযানে অত্যাধুনিক প্রযুক্তির ড্রোনের মাধ্যমে নদীতে পেতে রাখা ১০ লাখ ৫০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল, ৩টি বাল্কহেড, ৪টি মাছ ধরার ট্রলার চিহ্নিত করে সেগুলো জব্দ এবং ১৭ জনকে গ্রেপ্তার করা হয়।

নদীতে ‘ড্রোন’ ব্যবহার করা প্রসঙ্গে নৌ পুলিশ প্রধান জানান, নদীপথে ড্রোনের ব্যবহার এই পথের অপরাধ দমনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে। কোনো অপরাধের পূর্বপ্রস্তুতি, অপরাধী ও অপরাধের স্থান নির্ধারণ এই ড্রোন প্রযুক্তির মাধ্যমে সহজেই চিহ্নিত করা সম্ভব। নদীপথে বিভিন্ন ঝুঁকিপূর্ণ অভিযানে ড্রোনের ব্যবহার এক মাইলফলক হিসেবে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।