দেশে ডেঙ্গুতে গত ২৪ ঘণ্টায় (গতকাল শুক্রবার সকাল আটটা থেকে আজ শনিবার সকাল আটটা পর্যন্ত) সারা দেশে ৬ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছে ৫৫৯ জন রোগী। খবর প্রথম আলোর।

আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, এ বছর দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা এখন পর্যন্ত দাঁড়িয়েছে ৫২ হাজার ১৬১। এর মধ্যে ঢাকায় এ সংখ্যা ৩৩ হাজার ৭৫১ আর ঢাকার বাইরে ১৮ হাজার ৪১০।

চলতি বছর ডেঙ্গুতে ২২৬ জনের মৃত্যু হলো। গত অক্টোবরে সবচেয়ে বেশি ৮৬ জনের মৃত্যু হয়। তবে নভেম্বর এ সংখ্যা ছাড়িয়ে যাবে। কারণ, নভেম্বরেই মৃত রোগীর সংখ্যা এখন পর্যন্ত ৮৫। এ বছর ডেঙ্গুতে মারা যাওয়া ব্যক্তিদের বড় অংশই শিশু।

২০০০ সালে দেশে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছিল। ওই বছর ডেঙ্গুতে মারা গিয়েছিল ৯৩ জন। এরপর ডেঙ্গুর সবচেয়ে বড় প্রকোপ দেখা দেয় ২০১৯ সালে। ওই বছর মারা যায় ১৭৯ জন। করোনা মহামারি শুরুর বছর, অর্থাৎ ২০২০ সালে মারা যায় ৭ জন, পরের বছর মারা যায় ১০৫ জন।

বিভাগভিত্তিক হিসাবে বরাবরের মতো এ বছরও সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে ১৩৭ জনের মৃত্যুর তথ্য দিয়েছে কন্ট্রোল রুম। এর মধ্যে ১৩৫ জনের মৃত্যু হয়েছে ঢাকা মহানগরের বিভিন্ন হাসপাতালে।