দেশে গত এক দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি হয়েছেন আট শতাধিক রোগী। খবর আজকের পত্রিকার।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ৬২ জেলায় ছড়িয়ে পড়া ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) ৮২০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় নতুন ভর্তি ৪৫০ জন এবং ঢাকার বাইরে ৩৭০ জন। এতে ডেঙ্গু আক্রান্ত হয়ে এ যাবৎ ভর্তি রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ হাজার ৮০২ জনে। গত এক দিনে মারা গেছেন ৫ জন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে ১৮২ জনে দাঁড়িয়েছে।

প্রাণহানির যে হার তাতে চলতি মাসের মাঝামাঝি ২০১৯ সালের সর্বোচ্চ মৃতের সংখ্যা ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ওই বছর শুধু সরকারি হিসাবেই রেকর্ড ১৭৯ জনের মৃত্যু হয়। যদিও বেসরকারি হিসাবে মৃত্যু তিনশর বেশি।

মঙ্গলবার সকাল পর্যন্ত সরকারি হিসাবের আওতায় থাকা সারা দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ৩ হাজার ২২৩ জন। এর মধ্যে ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি ১ হাজার ৯৪৭ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ২৭৬ জন।

চলমান ভয়াবহ পরিস্থিতি চলতি সপ্তাহ পর্যন্ত থাকতে পারে বলে ধারণা কীটতত্ত্ববিদদের।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক কবিরুল বাশার আজকের পত্রিকাকে বলেন, যেহেতু পরিস্থিতি এখনো ঊর্ধ্বমুখী, তাই স্থানীয় সরকারের জোরালো পদক্ষেপের পাশাপাশি সাধারণ মানুষের সচেতনতা খুবই জরুরি। উভয়ের এগিয়ে আসার মাধ্যমে এই পরিস্থিতি থেকে বের হওয়া সম্ভব।