জব্দ করা মোবাইল ফোন। ছবি : বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ ও ভারতে চোরাই মোবাইল ফোন পাচারকারী চক্রের ১০ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) লালবাগ বিভাগ। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে ৯ জন ভারতীয় এবং একজন বাংলাদেশি নাগরিক।

বৃহস্পতিবার (৭ মার্চ) এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার) জানান, বুধবার ( ৬ মার্চ) দিবাগত রাতে রাজধানীর মধ্য বাড্ডা এলাকা থেকে আসামিদের গ্রেপ্তার করা হয়। তাঁদের কাছ থেকে জব্দ করা হয়েছে ২১টি মোবাইল ফোন, ভারতীয় প্রসাধনী, শাড়ি, থ্রিপিস, পাঁচটি ভারতীয় পাসপোর্ট ও টাকা।

আসামিরা হলেন ভারতীয় নাগরিক রাজা শাও, পঙ্কজ বিশ্বাস, উৎপল মাইটি, দীপঙ্কর ঘোষ, রাজু দাস, সুজন দাস, এস কে আজগর আলী, লারাইব আশ্রাব, সমরজিৎ দাস ও বাংলাদেশি নাগরিক মুরাদ গাজী।

ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ জানান, বাংলাদেশ থেকে আইফোন ও দামি স্মার্টফোন চুরি করে ভারতে পাচার এবং ভারত থেকে চুরির ফোন, প্রসাধনী, শাড়ি ও জামা বাংলাদেশে এনে বিক্রি করত চক্রটি।

সংবাদ সম্মেলনে কথা বলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি : বাংলাদেশ পুলিশ

আসামিদের জিজ্ঞাসাবাদের বরাতে এই পুলিশ কর্মকর্তা জানান, আসামি মুরাদ তাঁর বোনকে নিয়ে মধ্য বাড্ডার নিজ বাসায় অনলাইনে ভারতীয় পণ্য বিক্রি করতেন। তবে এসব পণ্য বৈধ পথে আনা হতো না। কলকাতা থেকে ঢাকাগামী ট্রেনে এসব পণ্য পাচার করতেন তাঁরা। এর আগে কাপড়ের বস্তায় চোরাই ফোন, মদ ও বিয়ার বাংলাদেশে এনে বিক্রি করেছেন আসামিরা। ঈদকে কেন্দ্র করে বিপুল পরিমাণ ভারতীয় পণ্য মজুত করেছিলেন তাঁরা।

তিনি আরও জানান, গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। চক্রের সঙ্গে জড়িত অন্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।