সংবাদ সম্মেলনে কথা বলছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার) পিপিএম (বার)। ছবি : ডিএমপি

বিভিন্ন ব্যান্ডের নকল মোবাইল ফোন তৈরির অভিযোগে রাজধানীর হাতিরপুল এলাকা থেকে ছয়জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগ।

রোববার (৯ অক্টোবর) শাহবাগ থানাধীন হাতিরপুলের মোতালিব প্লাজা থেকে আসামিদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন মো. মশিউর রহমান, মো. সাগর হোসেন, রহমত আলী, সুজন আলী, তরিকুল ইসলাম বাবু ও মনির হোসেন।

এ সময় তাঁদের কাছ থেকে নকিয়া ব্র‍্যান্ডের ৩১৩টি নকল মোবাইল ফোন, স্যামসাং ব্র‍্যান্ডের ২০৬টি নকল মোবাইল ফোন, একটি সিলার মেশিন, মোবাইল ফোনের ২০৩টি চার্জার, ১৯৫টি হেডফোন, ৯৭টি মোবাইল ফোন ক্যামেরা, ৮২০টি কভার ও বিভিন্ন ব্র‍্যান্ডের নকল মোবাইল ফোন তৈরির খুচরা যন্ত্রাংশ জব্দ করা হয়।

সোমবার (১০ সেপ্টেম্বর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার) এ বিষয়ে বিস্তারিত জানান।

তিনি বলেন, ইউনিয়ন টেক পার্ক লিমিটেডের প্রধান প্রশাসনিক কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন জানতে পারেন, মোতালিব প্লাজার বিভিন্ন দোকানে নকল মোবাইল ফোন বিক্রি হচ্ছে। ঘটনার সত্যতা পেয়ে তিনি শাহবাগ থানায় মামলা করেন।

মামলাটির ছায়াতদন্ত শুরু করে ডিএমপির ডিবি সাইবার পুলিশ। পরে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল মোবাইল ফোনসহ ছয়জনকে গ্রেপ্তার করা হয়।

জব্দ করা নকল মোবাইল ফোন ও যন্ত্রাংশ। ছবি : বাংলাদেশ পুলিশ

এই পুলিশ কর্মকর্তা বলেন, আসামিরা অল্প শিক্ষিত হলেও মোবাইল ফোন মেরামত এবং বিভিন্ন যন্ত্রপাতি সংযোজন করে নকল ফোন তৈরিতে পারদর্শী। তাঁরা চীন থেকে নিম্নমানের মোবাইল তৈরির যন্ত্রাংশ নিয়ে এসে নিজেরাই এসব নকল ফোন তৈরি করতেন। আর স্থানীয় বিভিন্ন প্রেস থেকে ফোনে ব্যবহৃত লোগো এবং প্যাকেট তৈরি করতেন। এসব নকল ফোন অল্প দামে অসাধু বিক্রয়কর্মীদের মাধ্যমে মার্কেটে সরবরাহ করতেন। এতে গ্রাহক যেমন প্রতারিত হচ্ছেন, তেমনি সরকার কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে। আসামিরা নকল মোবাইল ফোন বিক্রির মাধ্যমে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে।