ক্রাইম রিপোর্টারদের পেশাগত সাফল্য মূল্যায়ন ও পেশার প্রতি নিষ্ঠাকে উজ্জীবিত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ‘ডিএমপি ক্রাইম রিপোর্টার্স অ্যাওয়ার্ড-২০২৩’ প্রদান করা হবে। জাতীয় দৈনিক পত্রিকা, টেলিভিশন চ্যানেল ও অনলাইন নিউজ পোর্টালে কর্মরত সাংবাদিকেরা আবেদন করতে পারবেন। খবর ডিএমপি নিউজের।

পুলিশ ও সংবাদকর্মীরা একে অপরের পরিপূরক হিসেবে দেশের কল্যাণে পেশাদারত্ব মনোভাব নিয়ে কাজ করে থাকেন। সাংবাদিকগণ নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশকে অপরাধ-সংক্রান্ত তথ্য প্রদান করে অপরাধ দমন ও নিয়ন্ত্রণে সহযোগিতা করে যাচ্ছেন। ক্রাইম রিপোর্টাররা পেশাগত দায়িত্বের অংশ হিসেবে জীবনের ঝুঁকি ও মেধা-মনন প্রয়োগের মাধ্যমে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করেন। তাঁদের পেশাগত কাজকে স্বীকৃতি দিতে ডিএমপি এই অ্যাওয়ার্ড প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ ক্রাইম রিপোর্টারদের পেশাগত কাজের স্বীকৃতিদানের লক্ষ্যে ৪টি ক্যাটাগরিতে- বেস্ট ক্রাইম রিপোর্টার (প্রিন্ট মিডিয়া), বেস্ট ক্রাইম রিপোর্টার (ইলেকট্রনিক মিডিয়া), বেস্ট ক্রাইম রিপোর্টার (অনলাইন মিডিয়া) ও বেস্ট নারী ক্রাইম রিপোর্টার অ্যাওয়ার্ড প্রদান করবে।

‘ডিএমপি ক্রাইম রিপোর্টার্স অ্যাওয়ার্ড-২০২৩’ মনোনীত সেরা ক্রাইম রিপোর্টারদের ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সার্টিফিকেট, ক্রেস্ট ও আর্থিক সম্মাননা প্রদান করা হবে।

ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত ও প্রচারিত রিপোর্টে ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন অর্জন, সাফল্য, অভিযান এবং জনসেবার প্রতিফলন নিয়ে অনুসন্ধানমূলক, ব্যাখ্যামূলক বা বিশ্লেষণধর্মী প্রতিবেদনকারী ক্রাইম রিপোর্টারদের ‘ডিএমপি ক্রাইম রিপোর্টার্স অ্যাওয়ার্ড-২০২৩’ মনোনয়নে অংশগ্রহণ করার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

আবেদনের নিয়মাবলি:
১. ঢাকা মেট্রোপলিটন পুলিশের আওতাধীন এলাকার অপরাধবিষয়ক প্রতিবেদন হতে হবে।

২. প্রতিবেদন কুরিয়ার, ই-মেইল অথবা সরাসরি ডিএমপি মিডিয়া সেন্টার, ৩৬, মিন্টো রোড, রমনা, ঢাকায় জমা দিতে পারবেন।

৩. জমা দেওয়ার সময় অবশ্যই খামের ওপর অথবা ই-মেইলের সাবজেক্টে কাঙ্ক্ষিত ক্যাটাগরির নাম উল্লেখ করতে হবে।

৪. একজন প্রতিবেদক শুধু একটি ক্যাটাগরিতে প্রতিবেদন জমা দিতে পারবেন। তবে সিরিজ প্রতিবেদন হলে একাধিক প্রতিবেদন জমা দেওয়া যাবে।

৫. পয়লা জানুয়ারি ২০২৩ থেকে ৩০ নভেম্বর ২০২৩ তারিখের মধ্যে প্রকাশিত/প্রচারিত হতে হবে।

৬. প্রতিবেদনের সঙ্গে অবশ্যই বাংলা ও ইংরেজিতে প্রতিবেদকের নাম, ই-মেইল, মোবাইল নম্বর এবং বর্তমান কর্মস্থলের ঠিকানাসহ এক কপি পাসপোর্ট সাইজ ছবি জমা দিতে হবে।

৭. প্রতিবেদনের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান বা দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির প্রত্যয়নপত্রও জমা দিতে হবে।

৮. প্রতিটি প্রতিবেদনের ক্ষেত্রে পত্রিকা ও অনলাইন পোর্টালের প্রতিবেদনের ৫ সেট প্রিন্ট/স্ক্যান কপি ও অনলাইন লিংক এবং টেলিভিশনের ক্ষেত্রে ৫ সেট স্ক্রিপ্ট, সিডি কপি/পেনড্রাইভ ও নিউজ লিংক জমা দিতে হবে।

অভিজ্ঞ সাংবাদিক, বিশ্ববিদ্যালয় শিক্ষক ও মিডিয়া বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত নিরপেক্ষ জুরিবোর্ড প্রতিটি প্রতিবেদন মূল্যায়ন করবেন। সর্বোচ্চ গড় নম্বরের ভিত্তিতে চূড়ান্ত বিজয়ী নির্ধারিত হবেন। জুরিবোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

‘ডিএমপি ক্রাইম রিপোর্টার্স অ্যাওয়ার্ড-২০২৩’-এ মনোনীত হতে আগ্রহী সাংবাদিকদের কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা বরাবরে আবেদনকৃত প্রতিবেদন আগামী ৭ ডিসেম্বরের মধ্যে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনারের কার্যালয়ে সরাসরি, কুরিয়ার বা ই-মেইলে প্রেরণ করতে হবে।

প্রতিবেদন জমাদানের শেষ তারিখ: ৭ ডিসেম্বর ২০২৩

প্রতিবেদন পাঠানোর ঠিকানা:

ডিসি (মিডিয়া অ্যান্ড পিআর), ডিএমপি
ডিএমপি মিডিয়া সেন্টার
৩৬, মিন্টো রোড, রমনা, ঢাকা।
ই-মেইল: dmpmedia1976@gmail.com