ঢাকা জেলা ডিবির অভিযানে গ্রেপ্তার আসামিরা। ছবি: বাংলাদেশ পুলিশ

প্রবাস থেকে ফিরে বাড়ি যাওয়ার পথে ডাকাতের কবলে পড়েছিলেন এক প্রবাসী। ডাকাতেরা তার কাছ থেকে প্রায় দেড় লাখ টাকার পণ্য ছিনিয়ে নিয়ে গিয়েছিল। তবে ঢাকা জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের (দক্ষিণ) তৎপরতায় দ্রুততম সময়ের মধ্যে ডাকাতির সঙ্গে জড়িত আসামি গ্রেপ্তার ও লুট হওয়া মালামাল উদ্ধার সম্ভব হয়েছে।

গ্রেপ্তার আসামিদের নাম মোনাছের চৌধুরী (৫০) ও মারুফ শেখ (২১)।

ঢাকা জেলা পুলিশ জানায়, ১ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ফরিদপুরের সদরপুর থানার জামালখাঁর কান্দি গ্রামের জামাল কাড়াল প্রবাসফেরত ছেলে জসিম কাড়ালকে নিয়ে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গাড়িতে করে বাড়ি ফিরছিলেন। ঢাকার দোহার থানার শিমুলিয়া এলাকায় পৌঁছানোমাত্র অজ্ঞাত পরিচয়ের দুষ্কৃতকারীরা সড়কে গাছ ফেলে ও অটোরিকশা আড়াআড়ি রেখে তাদের পথরোধ করে। এরপর দেশীয় অস্ত্র, দা, হাতকরাত ও লাঠি নিয়ে আক্রমণ করে তাদের কাছ থেকে ১ লাখ ৪৬ হাজার ৫০০ টাকার মালামাল লুট করে নিয়ে যায়। এ ঘটনায় ২ এপ্রিল দোহার থানায় মামলা হয়।

ডাকাতদের কাছ থেকে উদ্ধার মালামাল। ছবি: বাংলাদেশ পুলিশ

ওই ঘটনার পরপরই কাজ শুরু করে ঢাকা জেলা ডিবি। এরপর তথ্যপ্রযুক্তির সহায়তায় ডিবির (দক্ষিণ) একটি দল দ্রুততম সময়ের মধ্যে ঢাকার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে ঘটনার সঙ্গে জড়িত তিন আসামির মধ্যে মোনাছের ও মারুফকে গ্রেপ্তার করেছে।

আসামিদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা প্রথমে ঘটনাস্থলের পাশের বাগান থেকে গাছ কেটে সড়কে ফেলে একজন বাঙ্গী ব্যবসায়ী যাত্রীসহ অটোরিকশা চালককে আটক করে। ওই ব্যবসায়ীর কাছ থেকে ১ হাজার ৮০০ টাকা ও অটোচালকের কাছ থেকে একটি বাটন ফোন ও ৩৫০ টাকা নিয়ে অটোরিকশাটি আড়াআড়ি করে রাস্তায় ফেলে রাখে। এর কিছু পর প্রবাসীর গাড়িটি ঘটনাস্থলে পৌঁছালে দুষ্কৃতকারীরা সেই গাড়ি থামিয়ে ভয়ভীতি দেখিয়ে ও আঘাত করে মালামাল লুট করে। জিজ্ঞাসাবাদে আসামিরা আরও জানিয়েছে, তারা ঢাকা, কুমিল্লা, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী, মানিকগঞ্জসহ বিভিন্ন জেলায় কয়েক বছর ধরে ডাকাতি করে আসছে। তাদের আরেক সহযোগী পলাতক আসামি কামাল উকিল ওরফে গোফরা কামালের বিরুদ্ধে গোপালগঞ্জ, দক্ষিণ কেরানীগঞ্জ ও মাদারীপুর থানায় ডাকাতি, দস্যুতা, চাঁদাবাজি, অস্ত্র মামলাসহ ছয়টি মামলা রয়েছে।