প্রতারণার কাজে ব্যবহৃত সামগ্রী। ছবি: ডিএমপি নিউজ

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ওয়েবসাইটে দেশ ও দেশের বাইরে লোভনীয় ট্যুর প্যাকেজসহ বিভিন্ন সেবা প্রদানের নামে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎকারী চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিবি সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম উত্তর বিভাগ।

গ্রেপ্তারকৃতরা হলেন সাইফুল আলম ওরফে অপু, মো. আহাদ আলম ওরফে তালহা ও মো. আমিনুল ইসলাম। এ সময় তাঁদের হেফাজত থেকে প্রতারণায় ব্যবহৃত একটি ল্যাপটপ, ১৪টি পাসপোর্ট, ১০টি মোবাইল ফোন, ১৫টি সিমকার্ড, দুটি ল্যান্ডফোন, একটি ওয়াকিটকি সেট, একটি সিপিইউ, পাঁচটি এটিএম কার্ড ও ব্যাংকের ছয়টি চেক বই উদ্ধার করা হয়।

ডিএমপির ডিবি কম্পাউন্ডে মঙ্গলবার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংকালে এ বিষয়ে বিস্তারিত জানান অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম (বার), পিপিএম (বার)।

অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, ‘একটি চক্র ফেসবুক পেজ ও ওয়েবসাইটে বিজ্ঞাপন দিয়ে ভ্রমণপিপাসু ব্যক্তিদের আকৃষ্ট করে। কক্সবাজার, সিলেটসহ দেশের বিভিন্ন দর্শনীয় স্থান এবং দেশের বাইরে মালদ্বীপ, শ্রীলঙ্কা, দুবাই, থাইল্যান্ড, মালয়েশিয়া ও সিঙ্গাপুর ভ্রমণের লোভনীয় প্যাকেজের প্রচার চালায়। ভ্রমণপিপাসু কোনো ব্যক্তি তাদের সঙ্গে যোগাযোগ করে ট্যুরে যাওয়ার আগ্রহ প্রকাশ করলে প্যাকেজের মূল্য হিসেবে অগ্রিম টাকা নেয়। টাকা হাতে পাওয়ার পর প্রতারক চক্র ফেসবুক পেজ, ওয়েবসাইট ও মোবাইল ফোন নম্বর বন্ধ করে দেয়। এভাবে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে একটি চক্র প্রায় দুই কোটি টাকা আত্মসাৎ করে বলে তথ্য পাওয়া যায়।’

এ ধরনের প্রতারণার শিকার এক ভুক্তভোগীর অভিযোগের পরিপ্রেক্ষিতে বনানী থানায় গত ৪ নভেম্বর মামলা করা হয়।