পর্যটন নগরী কক্সবাজারে বুধবার ট্যুরিস্ট পুলিশের অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন আইজিপি। বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজি) ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী ট্যুরিস্ট পুলিশ প্রতিষ্ঠা করার পর এখন পর্যটকদের নিরাপত্তা বৃদ্ধি পেয়েছে।

আজ বুধবার পর্যটন নগরী কক্সবাজারে ট্যুরিস্ট পুলিশের অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আইজিপি এ কথা বলেন। শুরুতে আইজিপি ট্যুরিস্ট পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকীতে এই ইউনিটের সব পুলিশ সদস্যদের অভিনন্দন জানান।

আইজিপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। মানুষের আর্থিক উন্নতি হওয়ার কারণেই বেড়েছে পর্যটকের সংখ্যা। আগে এক সময় শীতকাল বাদে কক্সবাজারে পর্যটকদের তেমন আনাগোনা থাকত না। এখন সারাবছরই কক্সবাজারে পর্যটকেরা আসেন। এখন কক্সবাজারে খাবারে যে বৈচিত্র্য রয়েছে, ১০ বছর আগেও তা ছিল না।

পর্যটনকেন্দ্রগুলোর উন্নতির কথা তুলে ধরে আইজিপি বলেন,
কক্সবাজারে রেললাইন তৈরি হচ্ছে। দ্রুতগতির ট্রেন চলাচল শুরু করলে এখানে অনেক দ্রুত সময়ে পর্যটকেরা আসতে পারবেন। তখন আর আট-নয় ঘণ্টা সময় লাগবে না। কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে ১০ হাজার ফুট দীর্ঘ করা হচ্ছে। ফলে বড় বড় বিমান নামতে পারবে।

পর্যটনকে বাংলাদেশের তৃতীয় অগ্রাধিকার সেক্টর হিসেবে উল্লেখ করে আইজিপি বলেন, অবকাঠামো উন্নতির কারণে এখন বিদেশি পর্যটকের সংখ্যাও বাড়বে। ইউনেসকোর বিশ্বঐতিহ্যের তালিকাভুক্ত আমাদের ম্যানগ্রোফ ফরেস্ট সুন্দরবন রয়েছে। ব্রাজিল আমাজন থেকে বছরে ৪০০ কোটি ডলার আয় করে পর্যটন থেকে। আমাদেরও সে সম্ভবনা রয়েছে।

সুন্দরবনকে জলদস্যুমুক্ত করার কথা উল্লেখ করে ড. বেনজীর আহমেদ বলেন, সুন্দরবন এখন নিরাপদ জায়গা। করোনা মহামারী না আসলে সুন্দরবনে পর্যটকের সংখ্যা গত দুই বছরে অনেক বাড়ত। এখন কুয়াকাটা, মহেশখালীও পর্যটনস্থান হিসেবে এগিয়ে যাচ্ছে । তিনি বলেন, ‌’আমাদের দেশ ছোট হতে পারে, কিন্তু অসংখ্য প্রাকৃতিক বৈচিত্র্যে ভরপুর। চট্টগ্রামের পাহাড়ি এলাকায় গেলে মনে হবে সুইজারল্যান্ড। সিলেটের সৌন্দর্য অন্যরকম। তিনি বলেন, পর্যটন খাতের উন্নতি হয় তখন, যখন নিরাপত্তা, অবকাঠামো ও খাদ্য নিরপত্তার উন্নতি ঘটে। আমরা এই তিন দিকেই অনেক এগিয়েছি।

ট্যুরিস্টদের নিরাপত্তায় বিগত বছরগুলোতে ট্যুরিস্ট পুলিশ যে অবদান রেখেছে, তার জন্য ধন্যবাদ জানান আইজিপি। পাশাপাশি পর্যটকদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের সর্বোচ্চ সেবা দেওয়ার প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন। কক্সবাজারে অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকীর উৎসবে পুলিশ কর্মকর্তাদের সঙ্গে পর্যটকেরাও উপস্থিত ছিলেন। পর্যটকদের আমন্ত্রণ জানানোর এই অভিনব আইিডয়ার জন্য আইজিপি ট্যুরিস্ট পুলিশের ডিআইজিসহ সবাইকে ধন্যবাদ জানান।