জেনেভা আন্তর্জাতিক বিমানবন্দরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সুইজারল্যান্ড সরকারের পক্ষে স্বাগত জানান রাষ্ট্রদূত আনা ইফকোভিটস হর্নার। পরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. সুফিউর রহমান ও তাঁর স্ত্রী মাননীয় প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান। এ সময় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা উপস্থিত ছিলেন। ছবি : বাসস

সুইজারল্যান্ডে অনুষ্ঠেয় ‘ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট : সোশ্যাল জাস্টিস ফর অল’ শীর্ষক সম্মেলনে যোগ দিতে জেনেভায় পৌঁছেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মাননীয় প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট বাংলাদেশ সময় মঙ্গলবার (১৩ জুন) রাত ৯টা ১০ মিনিটে জেনেভা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। খবর বাসসের।

এর আগে বেলা ১০টা ১৪ মিনিটে ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে আসে। মাননীয় প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম এ তথ্য জানান।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার, ইউএনএইচসিআরের প্রধান ফ্লিপো গ্র্যান্ডি বুধবার (১৪ জুন) মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

পরে মাননীয় প্রধানমন্ত্রী প্যালাইস ডি নেশনসে সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালেন বারসেটের সঙ্গে সাক্ষাৎ করবেন। সাক্ষাতের পর সেখানে বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হতে পারে।

বিকেলে প্যালাইস ডি নেশনসে ‘ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট ২০২৩’-এর প্লেনারিতে ভাষণ দেওয়ার কথা রয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর।

সেখানে পৌঁছালে আইএলওর এডিজি ও আঞ্চলিক পরিচালক তাঁকে অভ্যর্থনা জানাবেন। গেট থেকে সভাস্থল পর্যন্ত লাল গালিচা বিছানো হবে এবং গার্ড অব অনার দেওয়া হবে।

শেখ হাসিনা মাল্টার প্রেসিডেন্ট ড. জর্জ ভেলার সঙ্গেও বৈঠক করবেন। পরে তিনি আইএলও মহাপরিচালক গিলবার্ট এফ হাউংবোর সঙ্গে বৈঠক করবেন।

সন্ধ্যায় আইএলওর সদরদপ্তরে উচ্চপর্যায়ের গণ্যমান্য ব্যক্তিদের জন্য ডিজি আয়োজিত একটি নৈশভোজে শেখ হাসিনা যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

বুধবার (১৫ জুন) মাননীয় প্রধানমন্ত্রী ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডাব্লিউইএফ) অফিসে ডব্লিউইএফের প্রতিষ্ঠাতা অধ্যাপক ক্লাউস শোয়াবের সঙ্গে বৈঠক করবেন।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) আয়োজিত ‘নিউ ইকোনমি অ্যান্ড সোসাইটি ইন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য দেবেন তিনি।

সন্ধ্যায় ডব্লিউটিও মহাপরিচালক ড. ওকোনজো-আইওয়ালা প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর অবস্থানস্থলে সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় তিনি একটি কমিউনিটি অনুষ্ঠানে যোগ দেবেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ জুন) বেলা ১১টায় ঢাকার উদ্দেশ্যে জেনেভা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন মাননীয় প্রধানমন্ত্রী। আগামী ১৭ জুন তাঁর ঢাকায় ফেরার কথা রয়েছে।