ম্যাচ শেষে করমর্দন করছেন ভারত ও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। ছবি : সংগৃহীত

প্রথম টেস্টের মতো দ্বিতীয় ম্যাচেও ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে মাত্র আড়াই দিনে হেরে গেছে সফরকারী অস্ট্রেলিয়া।

রোববার (১৯ ফেব্রুয়ারি) সকালে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেট হারিয়ে ৬১ রানে তৃতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া।

বড় লিডের পথেই এগুচ্ছিল সফরকারীরা। কিন্তু দিনের প্রথম ওভারের শেষ বলে ট্রাভিস হেডকে আউট করেন অশ্বিন। ৫ ওভার পর অশ্বিনের শিকারে পরিণত হন স্মিথ।

এরপরের গল্পটা শুধুই জাদেজার। বাঁহাতি এই স্পিনার একাই ধসিয়ে দেন অজি ব্যাটিং লাইনআপ। ফলে ৮৫ রানে ৩ উইকেট হারানো অস্ট্রেলিয়া মাত্র ১১৩ রানে গুটিয়ে যায়। জাদেজা ৭টি ও অশ্বিন তিনটি উইকেট নেন।

১১৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই কে এল রাহুলের উইকেট হারিয়ে বসে ভারত। এরপর অজি বোলারদের ওপর চড়াও হন রোহিত। আউট হওয়ার আগে মাত্র ২০ বলে ৩১ রান করেন তিনি।

এরপর সঙ্গীদের নিয়ে বাকি কাজটা সাড়েন শততম টেস্ট ম্যাচ খেলতে নামা চেতেশ্বর পূজারা। ফলে ৬ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় ভারত। পূজারা ৩১ ও উইকেটকিপার ভরত ২৩ রানে অপরাজিত থাকেন।

এর আগে প্রথমে ব্যাট করে ২৬৩ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। উসমান খাজা ৮১ ও হ্যান্ডসকম্ব ৭২ রান করেন। ভারতের পক্ষে শামি চারটি এবং জাদেজা ও অশ্বিন তিনটি করে উইকেট নেন। জবাবে অক্ষর প্যাটেলের ৭৪ রানে ভর করে ২৬২ রান করে স্বাগতিক ভারত। অস্ট্রেলিয়ার পক্ষে নাথান লায়ন সর্বোচ্চ ৫ উইকেট নেন।

২৬ রান ও ১০ উইকেট নিয়ে ম্যাচসেরা নির্বাচিত হন জাদেজা। আগামী ১ মার্চ থেকে ইন্দোরে সিরিজের তৃতীয় টেস্ট খেলতে নামবে দুই দল।