পুলিশ সদস্যদের পদোন্নতি পরীক্ষার মডেল টেস্টে কয়েকজন অংশগ্রহণকারী। ছবি: বাংলাদেশ পুলিশ

পশ্চিম আফ্রিকার দেশ মালির গুন্দামে ব্যানএফপিইউ-২ (রোটেশন-৪)-এ কর্মরত বাংলাদেশ পুলিশের কনস্টেবল থেকে এএসআই পদমর্যাদার পুলিশ সদস্যদের পদোন্নতি পরীক্ষার মডেল টেস্টের আয়োজন করা হয়েছে। এতে ৮৭ জন অংশ নেন।

কন্টিনজেন্টের কমান্ডার পুলিশ সুপার মোহাম্মদ শাহিনুর আলম খানের উদ্যোগে ও দিকনির্দেশনায় গত ৩১ মার্চ এই মডেল টেস্ট অনুষ্ঠিত হয়। মডেল টেস্টে অংশগ্রহণকারী সদস্যরা মনে করেন, এ ধরনের আয়োজন চাকরি জীবনে সফলতার পাশাপাশি আরও পেশাদারত্বের সঙ্গে কাজ করার অনুপ্রেরণা জোগাবে।

কমান্ডার মোহাম্মদ শাহিনুর আলম খান দায়িত্ব গ্রহণের পর থেকেই মালির গুন্দামে শান্তিরক্ষায় নিয়োজিত পুলিশ সদস্যদের আরও সক্ষমতা বৃদ্ধি ও বাংলাদেশের সুনাম সমুন্নত রাখতে পুলিশ সদস্যদের নিয়মিত বিভিন্ন ধরনের অনুশীলন, প্রশিক্ষণ, খেলাধুলাসহ বিভিন্ন প্রোগ্রামের আয়োজন এবং ব্যায়ামাগার ও গ্রন্থাগার স্থাপনের উদ্যোগ নিয়েছেন। এ ছাড়া বিভিন্ন উদ্ভাবনীমূলক কার্যক্রমও গ্রহণ করেছেন। মরুর বুকে কৃষি কার্যক্রম গ্রহণ করতে সবুজ ক্যাম্প নির্মিত হচ্ছে। ফলে প্রচণ্ড গরমেও এখানে নির্মল ঠান্ডা বাতাস পাওয়া যাচ্ছে। কমান্ডার মোহাম্মদ শাহিনুর আলম খান জানান, পুলিশের ধারাবাহিক পেশাগত মূল্যবোধ ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ ধরনের নিয়মিত ট্রেনিং ও কার্যক্রম অব্যাহত থাকবে।