বান্দরবান পুলিশ লাইনে সোমবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কর্মশালার আয়োজন করেন ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হালিম। ছবি: বাংলাদেশ পুলিশ

হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নতুন প্রজন্মের পুলিশ সদস্যদের মাঝে নতুন করে পরিচয় করিয়ে দিতে ও উদ্দীপনা যোগাতে ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হালিম নিয়েছেন নানামুখী কর্ম পরিকল্পনা।

এসব কর্মপরিকল্পনার অংশ হিসেবে সোমবার বান্দরবান পুলিশ লাইনে অবস্থানরত পুলিশ ফোর্সদের মাঝে এ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ট্যুরিস্ট পুলিশ সুপার জাতির পিতার উপর লিখিত ‘কারাগারের রোজনামচা’ ও ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই দুটো থেকে মূল বিষয়গুলো এক ঘন্টার কর্মশালায় উপস্থাপন করেন। পরে অংশগ্রহণকারী পুলিশ ফোর্সের মাঝে বিভিন্ন প্রশ্ন সাজিয়ে তাদের কাছ থেকে উত্তর নেওয়া হয়। আর এরই মাধ্যমে জাতির পিতার জীবনের উপর তাদের মন ও মানসিকতায় রেখাপাত করা হয়েছে।

কর্মশালার উদ্যোগ নিয়ে জানতে চাইলে পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হালিম বলেন, ‘আমরা যারা বঙ্গবন্ধুকে দেখি নাই এবং পুলিশের মতো একটি ব্যস্ত ডিপার্টমেন্টে চাকরি করার সুবাদে বই পড়া তেমন হয়ে উঠে না বিধায় সেইদিক থেকে জাতির পিতার সম্বন্ধে ধারণা দেওয়ার জন্যই এই কর্মশালার আয়োজন।

উল্লেখ্য, ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হালিম বান্দরবানে যোগদানে পর থেকে জাতির পিতাকে নতুন প্রজন্মের কাছে পরিচিত করার উদ্দেশ্যে নানামুখি কার্যক্রম পরিচালনা করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ট্যুরিস্ট পুলিশের কার্যালয়ের সামনে জাতির পিতার আবক্ষ ভাস্কর্য নির্মাণ, জাতির পিতাকে নিয়ে বিভিন্ন স্কুলে কুইজ আয়োজন ও জাতির পিতার বই পুরস্কার প্রদান, জাতির পিতাকে নিয়ে বিভিন্ন দিবসে মিলাদ ও এতিমখানায় খাবার আয়জনসহ নানা কর্মসূচি গ্রহণ। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে তা করা হচ্ছে বলে পুলিশ সুপার জানান।