জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে কথিত হিজরতের নামে দেশের বিভিন্ন জেলা থেকে নিরুদ্দেশ হওয়া ৩৮ জনের তালিকা দিয়েছে র‍্যাব।

আজ সোমবার সকালে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বাহিনীর আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন এই তালিকা দেন। খবর প্রথম আলোর।

আল মঈন বলেন, ‘আমরা এখন পর্যন্ত ৫০ জনের বেশি তরুণের বিষয়ে তথ্য পেয়েছি, যাঁরা দেশের বিভিন্ন জেলা থেকে গত দুই বছরে নিরুদ্দেশ হয়েছেন। সবশেষ দেড় মাস আগে কুমিল্লা থেকে সাত তরুণ নিরুদ্দেশ হন।’
নিরুদ্দেশ থাকা প্রায় ৫০ জনের মধ্যে ৩৮ জনের নামসহ পরিচয় জানায় র‍্যাব।

র‍্যাবের মুখপাত্র বলেন, ‘কোন জেলা থেকে কতজন নিরুদ্দেশ হয়েছেন, সেই তালিকা আমাদের কাছে আছে। তাঁদের কারও কারও পরিবার জানে, সন্তান বিদেশে গেছেন, তাঁরা মাঝেমধ্যে অর্থ পাঠান। কিন্তু আসলে তাঁরা জঙ্গি সংগঠনে যুক্ত হয়ে ঘর ছেড়েছেন।’

নিরুদ্দেশ থাকা প্রায় ৫০ জনের মধ্যে ৩৮ জনের নামসহ পরিচয় জানায় র‍্যাব।

জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে পাঁচজনকে গতকাল রোববার ঢাকার যাত্রাবাড়ী ও কেরানীগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয় বলে জানায় র‍্যাব। এ বিষয়ে বিস্তারিত জানাতেই র‍্যাব আজ সংবাদ সম্মেলন করে।

র‍্যাব বলছে, গতকাল গ্রেপ্তার ব্যক্তিদের সবাই নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সঙ্গে যুক্ত।

নতুন জঙ্গি সংগঠনটির সদস্যরা পার্বত্য চট্টগ্রাম এলাকায় প্রশিক্ষণ নিচ্ছেন বলে জানান আল মঈন।

তালিকায় থাকা ৩৮ জনের নাম

মো. দিদার, তাহিয়াত চৌধুরী, আহাদ, মশিউর রহমান, সাখাওয়াত হোসাইন, আরিফুর রহমান, মো. নঈম হোসেন, শামীম মিয়া, আল আমিন ফকির, আমিনুল ইসলাম, মো. নাজমুল আলম নাহিদ, আল আমিন, শেখ আহমদ মামুন, মো. আস সামি রহমান, সাদিক, হাসান সাঈদ, বায়েজিদ, জুয়েল মুসল্লী, ইমরান রহমান শিথিল, সাইফুল ইসলাম তুহিন, আল আমিন, ইমরান, শিব্বির আহমদ, হাবিবুর রহমান, মুহাম্মদ আবু জাফর, যুবায়ের, নিহাদ আব্দুল্লাহ, মাহমুদ ডাকয়া, আমির হোসেন, নাহিদ, সালেহ আহমাদ, রাব্বী আবদুস সালাম, ইয়াছিন বেপারী, মো. মিরাজ সিকদার, ওবায়দুল্লাহ সাকিব, জহিরুল ইসলাম, আবু হুরায়রা, আবুল বাশার মৃধা।