উদ্ধার হওয়া মোটরসাইকেল। ছবি : ডিএমপি নিউজ

সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন দেখে মোটরসাইকেল কিনতে গিয়ে বাইকসহ পালানোর ঘটনায় পাঁচজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) চকবাজার মডেল থানা-পুলিশ। খবর ডিএমপি নিউজের।

গ্রেপ্তারকৃতরা হলেন মো. শাওন, মো. আসাদুজ্জামান শেখ, রবিন শেখ, আলমগীর হোসেন ওরফে মিল্লাত এবং একজন কিশোর হওয়ায় নাম প্রকাশ করা হলো না।

আসামিদের মঙ্গলবার (৫ অক্টোবর) থেকে গতকাল বৃহস্পতিবার (৭ অক্টোবর) ধারাবাহিক অভিযানে ঢাকার বনশ্রী, কিশোরগঞ্জ ও নরসিংদী থেকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় চুরি হওয়া মোটরসাইকেলটিও উদ্ধার করেছে পুলিশ।

চকবাজার মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবদুল কাইউম জানান, মামলার বাদী এক যুবক ১০ সেপ্টেম্বর একটি সুজুকি জিকসার সিঙ্গেল ডিক্স মোটরসাইকেল বিক্রির জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন দেন। বিজ্ঞাপনের সূত্র ধরে ১৬ সেপ্টেম্বর শাওন নামের এক যুবক বংশালের নবকুমার ইনস্টিটিউটের মাঠে উক্ত মোটরসাইকেলটি কেনার জন্য আসে। তখন শাওন মোটরসাইকেলটি চালিয়ে চেক করে নেওয়ার জন্য বলে এবং একপর্যায়ে মোটরসাইকেলসহ পালিয়ে যায়।
এ ঘটনায় ৪ অক্টোবর মোটরসাইকেলের মালিকের অভিযোগের পরিপ্রেক্ষিতে চকবাজার থানায় একটি মামলা হয়।
যেভাবে গ্রেপ্তার

ঘটনার রহস্য উদঘাটন ও আসামিদের গ্রেপ্তার সম্পর্কে মামলার তদন্তকারী কর্মকর্তা উপ-পুলিশ পরিদর্শক (এসআই) মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘মামলাটির দায়িত্ব পাওয়ার পর প্রথমে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া বিজ্ঞাপনের সূত্র ধরে এগোতে থাকি। এরপর বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ৫ অক্টোবর রাত ১২টা ৪৫ মিনিটে বনশ্রী এলাকা থেকে গ্রেপ্তার করা হয় শাওন নামের এক যুবককে। এই যুবক মোটরসাইকেল নিয়ে পালিয়েছিলেন। তাঁর দেওয়া তথ্যমতে ওই রাতেই গ্রেপ্তার করা হয় পিতা-পুত্র আসাদুজ্জামান শেখ ও রবিন শেখকে।’

তদন্তকারী কর্মকর্তা বলেন, জিজ্ঞাসাবাদে জানা যায়, তাঁরা চুরি করা মোটরসাইকেলটি ৬৩ হাজার টাকায় কিশোরগঞ্জের মিল্লাত নামের একজনের কাছে বিক্রি করেছেন। এরপর অভিযান চালিয়ে কিশোরগঞ্জের কুলিয়াচর এলাকা থেকে গ্রেপ্তার করা হয় আলমগীর হোসেন ওরফে মিল্লাতকে। কিন্তু তাঁর কাছেও মোটরসাইকেলটি পাওয়া যায়নি।

এসআই বলেন, মিল্লাতকে জিজ্ঞাসাবাদে সে জানায়, মোটরসাইকেলটি ৮৭ হাজার টাকায় নরসিংদীর এক কিশোরের কাছে বিক্রি করেছে। পরে গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টা ৪৫ মিনিটে নরসিংদীর চিনিশপুর জামতলা থেকে হেফাজতে নেওয়া হয় ওই কিশোরকে। আর তাঁর হেফাজত থেকে উদ্ধার করা হয় চুরি যাওয়া মোটরসাইকেলটি।