রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

চার দিনের রাষ্ট্রীয় সফরে ভারতের রাজধানী নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৫ সেপ্টেম্বর (সোমবার) সকাল ১০টায় সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশের একটি বিশেষ ফ্লাইটে রওনা হন মাননীয় প্রধানমন্ত্রী। ভারতের স্থানীয় সময় দুপুর ১২টায় দিল্লির পালাম বিমানবন্দরে তাঁর অবতরণের কথা রয়েছে।

দিল্লিতে বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে মাননীয় প্রধানমন্ত্রী উঠবেন হোটেল আইটিসি মাওরায়। তাঁর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন মাননীয় পররাষ্ট্রমন্ত্রী, মাননীয় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী, মাননীয় বাণিজ্যমন্ত্রী, মাননীয় রেলপথমন্ত্রী, প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা এবং বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা, মাননীয় বিদ্যুৎ প্রতিমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী, মাননীয় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী, মাননীয় পানিসম্পদ প্রতিমন্ত্রী।

হোটেল আইটিসি মাওরায় বিশ্রাম শেষে বিকেল চারটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি হজরত নিজামউদ্দিন আউলিয়ার দরগায় যাবেন। হোটেলে ফিরে তিনি ভারতের শীর্ষস্থানীয় ব্যবসায়ী গৌতম আদানির সঙ্গে বৈঠক করবেন। এরপর তিনি বাংলাদেশ ভবনে গিয়ে দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরানের দেওয়া নৈশভোজে যোগ দেবেন।

৬ সেপ্টেম্বর সকাল পৌনে নয়টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি ভবনে যাবেন। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁকে স্বাগত জানাবেন। এরপর তাঁকে গার্ড অব অনার দেওয়া হবে। এরপর মাননীয় প্রধানমন্ত্রী রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাবেন। পরে দিল্লির হায়দরাবাদ হাউসে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিকেলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লির রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও ভারতের উপরাষ্ট্রপতি জগদ্বীপ ধনকড়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

৮ সেপ্টেম্বর জয়পুর হয়ে আজমির শরিফ দরগায় যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে মাজার জিয়ারত শেষে ওই দিন সন্ধ্যায় জয়পুর বিমানবন্দর থেকে সরাসরি ঢাকার উদ্দেশে যাত্রা করবেন মাননীয় প্রধানমন্ত্রী।