‘চাকরি নয়, সেবা’ প্রতিপাদ্যে বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগপ্রক্রিয়া শুরু হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে এই নিয়োগপ্রক্রিয়ায় অনলাইনে আবেদন শুরু হবে। আগ্রহীদের আবেদন করতে হবে ২৮ ফেব্রুয়ারির মধ্যে।

বাংলাদেশ পুলিশের এআইজি (রিক্রুটমেন্ট অ্যান্ড ক্যারিয়ার প্ল্যানিং-২) মোহাম্মদ নাসিরুল ইসলাম বিপিএম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, টিআরসি নিয়োগের ক্ষেত্রে জেলাভিত্তিক শূন্য পদের বিবরণ বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবেদনের ক্ষেত্রে ২৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখে যেসব আগ্রহীর বয়সসীমা ১৮ বছর থেকে ২০ বছরের মধ্যে থাকবে, তাঁরাই আবেদন করতে পারবেন। শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ (কমপক্ষে জিপিএ ২.৫ বা সমমান) হতে হবে। বাংলাদেশের স্থায়ী নাগরিক এবং অবিবাহিত হতে হবে।

পুরুষ প্রার্থীর শারীরিক উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও মুক্তিযোদ্ধা (বীর মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটায় উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি। বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি। মুক্তিযোদ্ধা (বীর মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটায় বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি। বয়স ও উচ্চতার সাথে শারীরিক ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে। দৃষ্টিশক্তি থাকতে হবে ৬/৬।

নারী প্রার্থীর ক্ষেত্রে শারীরিক উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও মুক্তিযোদ্ধা (বীর মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটায় উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি। বয়স ও উচ্চতার সাথে শারীরিক ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে। দৃষ্টিশক্তি থাকতে হবে ৬/৬।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনলাইনে আবেদনের ক্ষেত্রে http://police.teletalk.com.bd ওয়েবসাইটে লগইন করে আবেদন ফরম পূরণ করতে হবে। ১ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে ২৮ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ফরিদপুর, রাজবাড়ী, চাঁদপুর, খাগড়াছড়ি, নওগাঁ, পটুয়াখালী, খুলনা, ঝিনাইদহ, লালমনিরহাট ও ময়মনসিংহের প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ৯ থেকে ১১ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ২০ মার্চ সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ২৯ মার্চ সকাল ১০টায়।

নরসিংদী, গাজীপুর, ফেনী, বান্দরবান, রাজশাহী, নাটোর, বাগেরহাট, রংপুর, ভোলা, সুনামগঞ্জ ও নেত্রকোনার প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ১২ থেকে ১৪ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ২০ মার্চ সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ২৯ মার্চ সকাল ১০টায়।

ঢাকা, টাঙ্গাইল, কুমিল্লা, রাঙামাটি, সিরাজগঞ্জ, দিনাজপুর, কুষ্টিয়া, মাগুরা, পিরোজপুর, সিলেট ও শেরপুরের প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ২০ থেকে ২২ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ২৯ মার্চ সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ৯ এপ্রিল সকাল ১০টায়।

কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম, বরিশাল ও মৌলভীবাজারের প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ২২ থেকে ২৪ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ২৯ মার্চ সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ৯ এপ্রিল সকাল ১০টায়।

মুন্সিগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, বরগুনা, চট্টগ্রাম, লক্ষ্মীপুর, গাইবান্ধা, পঞ্চগড়, সাতক্ষীরা, মেহেরপুর ও পাবনার প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ২৭ থেকে ২৯ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ৮ এপ্রিল সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ২০ এপ্রিল সকাল ১০টায়।

নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, নীলফামারী, ঠাকুরগাঁও, যশোর, নড়াইল, নোয়াখালী, বগুড়া, ঝালকাঠি, হবিগঞ্জ ও জামালপুরের প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ২৯ থেকে ৩১ মার্চ সকাল ৮টায়। লিখিত পরীক্ষা হবে ৮ এপ্রিল সকাল ১০টায়। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা হবে ২০ এপ্রিল সকাল ১০টায়।

বিজ্ঞপ্তিতে সতর্ক করে বলা হয়, ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগের ক্ষেত্রে কোনো প্রকার আর্থিক লেনদেনে জড়িত হলে গ্রেপ্তার ও নিয়োগ বাতিল করা হবে। আবেদনপত্রে কোনো মিথ্যা বা ভুল তথ্য দিলে প্রার্থী বাংলাদেশ পুলিশে নিয়োগের অযোগ্য বলে বিবেচিত হবেন।