গরমে চাকরিপ্রার্থীদের কষ্ট লাঘব করতে সামিয়ানা টানায় কুমিল্লা জেলা পুলিশ। ছবি: পুলিশ নিউজ

এ সামিয়ানা সাংস্কৃতিক অনুষ্ঠান বা কোনো উদযাপনের জন্য নয়; এটি বানানো হয়েছে প্রচণ্ড গরমে চাকরিপ্রত্যাশীদের কষ্ট লাঘবের জন্য।
সারা দেশব্যাপী চলছে কনস্টেবল নিয়োগ পরীক্ষা। বর্তমান আইজিপি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)-এর নেতৃত্বে শত বছরের পুরোনো পদ্ধতি পরিবর্তন করে যুগান্তকারী নিয়োগ পদ্ধতি প্রচলন করা হয়েছে। ইতোমধ্যে এই প্রক্রিয়ার মাধ্যমে শতভাগ স্বচ্ছতা এবং দুর্নীতিমুক্ত নিয়োগ সম্পন্ন হয়েছে। আবারও শুরু হয়েছে দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষা।

নতুন পদ্ধতিতে তিন দিন ধরে মাঠে প্রাথমিক নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। খোলা মাঠে শত শত পরীক্ষার্থী বিভিন্ন ইভেন্টে অংশ নেন।
আগের নিয়োগ প্রক্রিয়াটি শীতকালে হয়েছিল। এবার প্রচণ্ড গরমের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। তিন দিন ধরে মাঠে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ অত্যন্ত কষ্টদায়ক।
চাকরিপ্রত্যাশীদের এ কষ্ট লাঘবে কুমিল্লা জেলা পুলিশ ভিন্নধর্মী ব্যবস্থা নিয়েছে। বলা যেতে পারে সারা বাংলাদেশের মধ্যে কুমিল্লায় প্রথমবারের মতো চাকরিপ্রত্যাশীদের স্বস্তিদায়ক পরিবেশ দিতে মাঠে সামিয়ানার ব্যবস্থা করা হয়েছে।
চাকরিপ্রার্থীরা প্রচণ্ড গরমে যাতে পরিশ্রান্ত না হয়ে পড়েন এবং তাঁরা বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণের জন্য যেন প্রয়োজনীয় শক্তি বজায় রাখতে পারেন, সেটাই এ সামিয়ানা টানানোর উদ্দেশ্য।