ট্রেনে পাথর ছোড়ার কুফল ও তা বন্ধ করা নিয়ে ভাটিয়ারী রেলওয়ে স্টেশনে বিট পুলিশিং সভা করেন চট্টগ্রাম রেলওয়ে জেলা পুলিশের এসপি মোহাম্মদ হাছান চৌধুরী। ছবি: পুলিশ নিউজ

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে চট্টগ্রামের ভাটিয়ারী রেলওয়ে স্টেশনে বিট পুলিশিং সভা হয়েছে।

রেলওয়ে জেলা পুলিশ, চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ হাছান চৌধুরীর নেতৃত্বে আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে এ সভার আয়োজন করা হয়।

সভায় সাংবাদিক, স্থানীয় জনপ্রতিনিধি, আরএনবি, রেলওয়ে কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক, মসজিদের ইমাম, মোতোয়াল্লিসহ স্থানীয় প্রভাবশালী ব্যক্তি, রেলওয়ে পুলিশ ও জেলা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

ওই সময় এসপি হাছান চৌধুরী রেলওয়ে স্টেশন এবং রেললাইনের আশপাশের লোকজনের ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধের ওপর জোর দেন। পাশাপাশি পাথর নিক্ষেপের কুফল তুলে ধরে এটি বন্ধে উপস্থিত সবার সহযোগিতা চান।

এসপি স্থানীয় স্কুল শিক্ষকের কাছে অনুরোধ করেন, তিনি যেন শিক্ষার্থীদের পাথর নিক্ষেপের কুফল সম্পর্কে জানান এবং এটি যে অপরাধ, সে বিষয়ে অবহিত করেন।

একই বক্তব্য স্থানীয় মসজিদের খতিবদের কাছেও তুলে ধরেন পুলিশের এ কর্মকর্তা। জুমার নামাজে পাথর নিক্ষেপ বন্ধের বিষয়টি খতিবরা যেন তুলে ধরেন, সে অনুরোধ করেন তিনি।

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে জনপ্রতিনিধিসহ স্থানীয় ব্যক্তিদের সহযোগিতা চান এসপি হাছান। তিনি উপস্থিত সবাইকে জানান, রেলওয়ে আইনে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ একটি অপরাধ। এর সুনির্দিষ্ট শাস্তি আছে।

হাছান চৌধুরী ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে সবার সহযোগিতা চেয়ে কারও কাছে কোনো গোপন সংবাদ থাকলে তা রেলওয়ে পুলিশকে অবহিত করতে অনুরোধ করেন। তার এ আহ্বানের পরিপ্রেক্ষিতে উপস্থিত সবাই রেলওয়ে পুলিশকে আন্তরিকভাবে সহযোগিতা করবেন বলে জানান।

হট স্পট পরিদর্শন

সভার আগে এসপি হাছান চৌধুরী আজ সকাল ১০টার দিকে চট্টগ্রাম থেকে সীতাকুণ্ড রেলওয়ে স্টেশন পর্যন্ত গ্যাংকারে করে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের হট স্পটগুলো পরিদর্শন করেন। এই সময় তিনি রেলওয়ের কিম্যান, ওয়েম্যানদের সঙ্গে আলোচনা করেন এবং পাথর নিক্ষেপ রোধে বিভিন্ন পরামর্শ দেন।

ট্রেনে পাথর ছোড়ার কুফল নিয়ে ভাটিয়ারী রেলওয়ে স্টেশনে স্থানীয়দের অবহিত করেন চট্টগ্রাম রেলওয়ে জেলা পুলিশের এসপি মোহাম্মদ হাছান চৌধুরী। ছবি: পুলিশ নিউজ

তিনি সীতাকুণ্ড রেলওয়ে স্টেশনে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে স্থানীয় প্রভাবশালী ব্যক্তি, জনপ্রতিনিধি, মসজিদের ইমাম, মুয়াজ্জিন, শিক্ষক, সাংবাদিকসহ রেলওয়ের কর্মীদের সঙ্গে আলোচনা করেন।

চট্টগ্রাম রেলওয়ে জেলা পুলিশ এরই মধ্যে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে হট স্পটগুলো চিহ্নিত করে বিট পুলিশিং করার জন্য থানা ও ফাঁড়ির ইনচার্জদের নির্দেশ দিয়েছে।

এর আগে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন, ফৌজদারহাট রেলওয়ে স্টেশন, সীতাকুণ্ড রেলওয়ে স্টেশন, ষোলশহর রেলওয়ে স্টেশন, ফেনী রেলওয়ে স্টেশন, চৌমুহনী রেলওয়ে স্টেশন, সোনাইমুড়ী রেলওয়ে স্টেশন, লাকসাম রেলওয়ে স্টেশন, কুমিল্লা রেলওয়ে স্টেশন, চাঁদপুর বড় স্টেশন, চাঁদপুর পোর্ট স্টেশন, মেহের রেলওয়ে স্টেশন, হাজীগঞ্জ রেলওয়ে স্টেশন, হিতোষি রেলওয়ে স্টেশনে বিট পুলিশিংয়ের মাধ্যমে ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধ, ছাদে ভ্রমণ রোধ এবং ট্রেনে চোরাচালান ও মাদকদ্রব্য পরিবহন বন্ধে জনসচেতনতামূলক কার্যক্রম চালানো হয়েছে।