লাকসাম রেলওয়ে থানায় অনুষ্ঠিত ওপেন হাউস ডে সভায় উপস্থিত পুলিশের কর্মকর্তাবৃন্দ। ছবি: বাংলাদেশ পুলিশ

কুমিল্লার লাকসাম রেলস্টেশনে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ ও ট্রেনে মাদকদ্রব্য বহন বন্ধে এবং ট্রেন ভ্রমণে সতর্ক হওয়ার বিষয়ে সোমবার (৩০ মে) লাকসাম রেলওয়ে থানায় ওপেন হাউস ডে সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম রেলওয়ের পুলিশ সুপার হাছান চৌধুরী। লাকসাম রেলওয়ে থানার ওসি, সাংবাদিক, স্থানীয় জনপ্রতিনিধি, আরএনবি, রেলওয়ের কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং রেলওয়ে পুলিশের সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

এ সময় প্রধান অতিথি বলেন, অসংগতভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় ট্রেনের ছাদে, বাফারে ও ইঞ্জিনে আরোহণ করা থেকে বিরত থাকতে, বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ না করতে, রেলস্টেশনে সম্পূর্ণ থামার পর সতর্কতার সাথে ওঠানামা করতে, নিজ নিজ ব্যাগ ও মূল্যবান জিনিসপত্র সাবধানে রাখতে, কালোবাজারিদের থেকে টিকিট না কিনতে, নিজের আশপাশেী ব্যক্তির গতিবিধি লক্ষ রাখতে, সন্দেহজনক মনে হলে বা অবৈধ মালামাল বহন করলে রেলওয়ে পুলিশকে অবহিত করতে, টিকিট কালোবাজারিদের ও চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপকারীদের ধরিয়ে দিতে পুলিশকে সহায়তা করতে, নিক্ষিপ্ত পাথরের আঘাত থেকে নিজেকে রক্ষার জন্য ট্রেনের জানালা বন্ধ রাখতে সবাইকে অনুরোধ করেন।

তিনি রেলওয়ে স্টেশন এবং রেললাইনের আশপাশে লোকজনকে ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে উপস্থিত সবার সহযোগিতা কামনা করেন এবং এ ধরনের কর্মকান্ডের কুফল সম্পর্কে অবহিত করেন।

অনুষ্ঠানে এলাকার স্থানীয় ছোট ছেলেমেয়েদের এবং স্কুল, মাদ্রাসাপড়ূয়া বাচ্চাদের পাথর নিক্ষেপের কুফল ও ভয়াবহতা সম্পর্কে ধারণা দেওয়া হয়। এ ছাড়া পাথর নিক্ষেপের শাস্তি সম্পর্কে সবাইকে অবহিত করা হয়।

সর্বোপরি রেললাইনের কাছাকাছি বসবাসকারী জনসাধারণ নিজেরা যাতে সচেতন হন এবং তাঁদের সন্তানদের সচেতন করেন, সে জন্য অনুরোধ করা হয়।