চলতি বছর ডেঙ্গু রোগীর সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। আর গত ২৪ ঘণ্টায় রোগীর সংখ্যাও এ বছরের মধ্যে সর্বোচ্চ—৩১ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য পাওয়া গেছে। খবর আজকের পত্রিকার।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ বৃহস্পতিবার পর্যন্ত মোট রোগী ভর্তি হয়েছে ৫১০ জন। এদের মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছে ৪২৭ জন। আগের দিন পর্যন্ত ভর্তি রোগীর সংখ্যা ছিল ৪৭৯। এদের মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছিল ৪০৬ জন। 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গতকাল বুধবার সকাল ৮টা থেকে আজ বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৩১ জন। এদের মধ্যে রাজধানীতে ২৮ এবং অন্যান্য স্থানে তিনজন। আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিল ১৬ জন। এদের সবাই রাজধানী ঢাকার। 

ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে মোট রোগী ভর্তি আছে ৮৩ জন। এদের মধ্যে রাজধানীর ৪৭টি সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ৭৮ জন এবং পাঁচজন অন্যান্য বিভাগে। 

কীটতত্ত্ববিদেরা বলছেন, রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে এখন বৃষ্টিপাত বেড়েছে। আর বৃষ্টিপাতের কারণে এডিস মশা জন্ম নিচ্ছে। দেশে চলতি মাসের জুন থেকে ডেঙ্গুর মৌসুম শুরু হবে। ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়বে, যা আগামী সেপ্টেম্বর-অক্টোবর মাসে সর্বোচ্চ চূড়ায় উঠবে। 

এদিকে এডিস মশার বিস্তার রোধে রাজধানীতে চলছে ঢিমেতালে মশকনিধন অভিযান। যদিও ঢাকার দুই সিটি করপোরেশন বলছে, তারা নিয়মিত মশকনিধন অভিযান চালাচ্ছে।