চুরি করা নবজাতকসহ গ্রেপ্তার আসামিরা। ছবি : পুলিশ নিউজ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল থেকে চিকিৎসাধীন এক নবজাতককে বিক্রি করার এক দিন পর উদ্ধার করেছে পুলিশ। ওই নবজাতক বর্তমানে চমেক হাসপাতালে ভর্তি আছে।
এ ঘটনায় নবজাতকের নানিসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়।

আজ বুধবার (৬ অক্টোবর) হাটহাজারী উপজেলার ফতেয়াবাদ এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে পুলিশ।

গ্রেপ্তার আসামিরা হলেন মো. হারুন (৫৫) ও তাঁর বোন মনোয়ারা বেগম (৩৮) ও নবজাতকের নানি রাবেয়া খাতুন (৩২)।

আসামি হারুন ও তাঁর বোন মনোয়ারা চট্টগ্রামের হাটহাজারী থানার বাসিন্দা। আর রাবেয়া খাতুন রাঙামাটি জেলার কাউখালী থানার বাহারের বাড়ি এলাকার বাসিন্দা।

ঘটনার সূত্রপাত

সংবাদ বিজ্ঞপ্তিতে পুলিশ জানিয়েছে, নবজাতকের মা তানিয়া বেগমকে অন্তঃসত্ত্বা অবস্থায় তাঁর স্বামী বাড়ি থেকে তাড়িয়ে দিলে মায়ের বাড়িতে অবস্থান নেন। এই অবস্থায় অসুস্থ হয়ে পড়লে দারিদ্র্যের কারণে তাঁর মা রাবেয়া খাতুন ঠিকমতো চিকিৎসা খরচ বহন করতে ব্যর্থ হন। তখন নবজাতকের নানি মো. হারুন ও তাঁর বোন মনোয়ারা বেগমের সঙ্গে টাকার বিনিময়ে তানিয়ার নবজাতক পাচারের পরিকল্পনা করেন।
পরিকল্পনা অনুযায়ী নবজাতকের নানি হারুন ও মনোয়ারার কাছ থেকে বিভিন্ন সময়ে ৫৭ হাজার টাকা নেন।

গত শনিবার (২ অক্টোবর) নবজাতক ভূমিষ্ঠ হওয়ার পর অসুস্থ হয়ে পড়ে। পরে চিকিৎসার জন্য শিশুর মা ও নানি নবজাতককে চমেক হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করান।

আসামি রাবেয়া খাতুন তাঁর পূর্বপরিকল্পনা অনুযায়ী নবজাতকের মাকে কৌশলে হাসপাতাল থেকে বাড়িতে পাঠান। পরে নবজাতককে হাসপাতাল থেকে হারুন ও মনোয়ারার কাছে গতকাল মঙ্গলবার (৫ অক্টোবর) সকাল ১০টা থেকে বেলা ১টার মধ্যে কোনো এক সময়ে স্থানান্তর করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পরে তানিয়া এসে সন্তানকে না পেয়ে তাঁর মাকে জিজ্ঞাসা করেন। তাঁর মা জানান, নবজাতক হারিয়ে গেছে। পরে তানিয়া থানায় এসে নবজাতক চুরির ঘটনায় মামলা করেন।

পুলিশের তৎপরতা

পুলিশ উক্ত ঘটনায় নবজাতকের নানিকে সন্দেহ করে।পরে তাঁকে জিজ্ঞাসাবাদ করলে তিনি একপর্যায়ে নবজাতক চুরির ঘটনা স্বীকার করেন।
তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে পাঁচলাইশ মডেল থানার এসআই দীপক দেওয়ানের নেতৃত্বে একটি দল আজ বুধবার হাটহাজারী থানাধীন ফতেহাবাদ থেকে হারুন ও মনোয়ারার কাছ থেকে নবজাতককে উদ্ধার করে। এ সময় তাঁদের গ্রেপ্তার করা হয়।