চট্টগ্রামে চোরাই মালামালসহ গ্রেপ্তার ব্যক্তিদের চারজন। ছবি: চট্টগ্রাম মহানগর পুলিশ

চট্টগ্রামের কোতয়ালী থানায় চুরির অভিযোগে একটি মামলা দায়েরের পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়ে ঘটনার সঙ্গে জড়িত পাঁচজনকে গ্রেপ্তার ও চোরাই মালামাল উদ্ধার করেছে পুলিশ।

পুলিশ সূত্র জানায়, ওই মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই বাবলু কুমার পালের নেতৃত্বে পুলিশের একটি দল কোতোয়ালী থানাধীন পুরাতন বিমান অফিস নসিমন ভবন সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে ইব্রাহিম খলিল (২৭) নামের এক ব্যাক্তিেক গ্রেপ্তার করে।

পরবর্তীতে তাঁকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়। তিনি ঘটনার সঙ্গে জড়িত বলে স্বীকার করেন। পরে তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে কোতোয়ালী থানাধীন কাজীর দেউরী সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে মো. মঈনুদ্দিন প্রকাশকে (৩২) গ্রেপ্তার করা হয়।

পরবর্তীতে মঈনুদ্দিনের দেওয়া তথ্যের ভিত্তিতে ব্রাহ্মণবাড়ীয়ার নবীনগর থানাধীন এলাকায় অভিযান চালিয়ে ১ লাখ ৫ হাজার টাকা, ১৫টি ডায়মন্ডের রিং, ৯টি ডায়মন্ডের কানের দুল, ২টি ডায়মন্ড মিশ্রিত স্বর্ণের ব্রেসলেট, ডায়মন্ড মিশ্রিত একটি শাড়ীর ক্লিপসহ মোছাম্মৎ নয়নতারা আক্তারকে (২১) গ্রেপ্তার করা হয়।
পরবর্তীতে গ্রেপ্তার ব্যাক্তিদের দেওয়া তথ্যের ভিত্তিতে কোতোয়ালী থানাধীন ব্যাটারী গলি ও তুলাতলী গোয়াল পাড়া সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে মোট ১০০ মার্কিন ডলারসহ মোঃ জাহাঙ্গীর (৩০) ও মোঃ রহিমকে (৩০) গ্রেপ্তার করা হয়।
এর আগে গত ১১ অক্টোবর রাতের কোনো এক সময়ে কোতোয়ালী থানাধীন জামালখান এসএস খালেদ রোডের একটি বাড়ির তৃতীয় তলার ফ্ল্যাটে গ্রিল বাকা করে ভেতরে ঢুকে চোরেরা তিন লাখ টাকা, ৩ হাজার ১০০ মার্কিন ডলার, ৩৫টি ডায়মন্ডের রিং, ৪ জোড়া ডায়মন্ডের কানের দুল, ৫ টি ডায়মন্ড মিশ্রিত সোনার ব্রেসলেট চুরি করে নিয়ে যায়। ওই ঘটনায় বাদীর অভিযোগের প্রেক্ষিতে কোতোয়ালী থানায় একটি নিয়মিত মামলা হয়।