পৃথিবীর বুকে গ্রহাণু আছড়ে পড়ে ডাইনোসরদের বিলুপ্তির কারণ হয়েছিল বলে বিজ্ঞানীদের ধারণা। এমন ঘটনা যাতে আর না ঘটে, সে জন্য প্রস্তুতি শুরু করেছেন তাঁরা। তারই ধারাবাহিকতায় নাসার একটি মহাকাশযান পৃথিবী থেকে ৭০ লাখ মাইল দূরে একটি গ্রহাণুকে কক্ষপথ থেকে বিচ্যুত করতে এটির ওপর আঘাত করেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, পৃথিবীর দিকে মহাকাশীয় বস্তুর আঘাতে ধ্বংসাত্মক বিপর্যয় থেকে মানবজাতিকে রক্ষায় এই ঐতিহাসিক ও সফল পরীক্ষা চালানো হয়।
ডাবল অ্যাস্টেরয়েড রিডিরেকশন টেস্ট (ডার্ট) ইমপ্যাক্টর তার লক্ষ্যবস্তু স্পেস রক ডিমোরফোসকে আঘাত হেনেছে। ক্যালিফোর্নিয়া থেকে মহাকাশযানটি উৎক্ষেপণের ১০ মাস পর এটি ওই গ্রহাণুতে আছড়ে পড়ল।

নাসার গ্রহবিজ্ঞান বিভাগের পরিচালক লরি গ্লেজ বলেন, ‘আমরা একটি নতুন যুগের সূচনা করছি। এমন একটি যুগ যেখানে আমাদের একটি বিপজ্জনক গ্রহাণুর প্রভাবের মতো কিছু থেকে নিজেদের রক্ষা করার ক্ষমতা আছে।’

৫৩০ ফুট দৈর্ঘ্যের ডিমোরফস গ্রহাণুটি মিসরীয় পিরামিডের আকারের প্রায় সমান। এটি ডিডাইমোস নামের আধা মাইল লম্বা গ্রহাণুকে প্রদক্ষিণ করে। ডার্ট এটির দিকে প্রতি ঘণ্টায় প্রায় ২৩ হাজার ৫০০ কিলোমিটার বেগে ছুটে যায়।

এটি সফলভাবে আঘাত হানার চূড়ান্ত দৃশ্য দেখে নাসার বিজ্ঞানী ও প্রকৌশলীরা করতালিতে ফেটে পড়েন। গ্রহাণুটিতে আঘাত হানায় এর কক্ষবিচ্যুতি ঘটেছে।