গান গেয়ে নারীদের সঙ্গে প্রতারণার ঘটনায় পিবিআই যশোরের হাতে গ্রেপ্তার ব্যক্তি। ছবি: পুলিশ নিউজ

স্টার মেকার নামের অ্যাপে সাকিব খান আইডি দিয়ে গান গেয়ে নারীদের সঙ্গে প্রতারণার ঘটনায় একজনকে পাবনা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) যশোর।

পিবিআই জানায়, পাবনার ভাঙ্গুরার মো. মাসুদ রানা ওরফে সাকিব খাঁন (৩৯) নিজেকে সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে গান পরিবেশন করতেন। বাদী গানে কমেন্ট করলে আসামির সঙ্গে পরিচয় হয়। আসামি নিজেকে সেনাবাহিনীর ক্যাপ্টেন এবং বাড়ি রাজশাহী বলে পরিচয় দেন। তিনি স্টার মেকার অ্যাপে সাকিব খান আইডির মাধ্যমে বাদীর সঙ্গে অনলাইনে বন্ধুত্ব করেন।
বাদী সরকারি প্রাইমারি স্কুলের শিক্ষক হওয়ায় আসামি বাদীর সঙ্গে যোগাযোগ করে আরও ভালো চাকরির প্রলোভন দেখিয়ে ২ লাখ টাকা নগদ অ্যাকাউন্টের মাধ্যমে নেন।

পরবর্তী সময়ে আসামি আরও টাকা দাবি করলে বাদী বুঝতে পারেন, তিনি প্রতারণার শিকার হয়েছেন। তখন বাদী আসামির কাছে টাকা ফেরত চান।

আসামি টাকা ফেরত দেবেন মর্মে বাদীকে আশ্বস্ত করে গত ৭ জুলাই যশোরের চাঁচড়া মোড়ে দেখা করতে বলেন। বাদী ওই স্থানে আসামির সঙ্গে দেখা করতে গেলে চাঁচড়া মোড়ের মধুমতি হোটেলে বসে আসামি বাদীকে জুস খেতে বলেন। জুস খাওয়ার পর বাদী কোনো কিছু না বুঝেই আসামির কথামতো তাঁর ব্যবহৃত একটি স্বর্ণের চেইন, এক জোড়া স্বর্ণের কানের দুল, একটি স্বর্ণের আংটি (যার আনুমানিক মূল্য ২ লাখ ৪১ হাজার টাকা) ও একটি মোবাইল আসামিকে দিয়ে দেয়। আসামি বাদীর সামনে থেকে স্বর্ণালংকার ও মোবাইল নিয়ে রেস্টুরেন্ট থেকে চলে যায়।
পরবর্তী সময়ে বাদী বুঝতে পারেন, আসামি মো. মাসুদ রানা ওরফে সাকিব খান তার সঙ্গে প্রতারণা করেছেন। ওই প্রতারণার বিষয়ে বাদী গত ১৫ জুলাই পিবিআই যশোর জেলা ইউনিট ইনচার্জ পুলিশ সুপার রেশমা শারমিন, পিপিএম-সেবার কাছে আবেদন করেন।

সেই আবেদনের তদন্তে জানা যায়, আসামি মাসুদ রানা ওরফে সাকিব খান (৩৯) পেশায় একজন কৃষক। তিনি এসএসসি পর্যন্ত পড়াশোনা করেন। তিনি পেশায় কৃষক হলেও মূলত অ্যাপে আর্মি ক্যাপ্টেন পরিচয় দিয়ে বিভিন্ন মেয়ের সঙ্গে সখ্য গড়ে তোলেন। পরবর্তী সময়ে ভালো চাকরির প্রলোভন দেখিয়ে তাঁদের কাছ থেকে নগদ টাকা ও স্বর্ণালংকার নিয়ে নেন। পূর্বেও তিনি একাধিক মেয়ের সঙ্গে প্রতারণা করেন।

পিবিআই যশোর জেলার আভিযানিক দল গত ২ সেপ্টেম্বর রাতে পাবনা জেলার ভাঙ্গুরা থানাধীন থানা রোডস্থ ওমর ট্রেডার্সের দোকানের সামনে থেকে গ্রেপ্তার করে আসামি সাকিব খানকে।