২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি চেয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শনিবার সকালে গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় এ দাবির কথা জানান তিনি। খবর ইন্ডিপেনডেন্ট অনলাইনের।

এ সময় মাননীয় প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর হামলা চালায়। দীর্ঘ ৯ মাস তারা হত্যাকাণ্ড চালিয়েছিল।

শেখ হাসিনা বলেছেন, সাড়ে সাত কোটি মানুষের মধ্যে ৩ কোটি মানুষ গৃহহারা হয়, এক কোটি মানুষ শরণার্থী হয়ে ভারতে আশ্রয় নেয়। রাস্তায় রাস্তায় লাশ পড়ে ছিল, লাশ শিয়াল কুকুরে খেয়েছে, সেটা মানুষ দেখেছে, মেয়েদের ক্যাম্পে ধরে নিয়ে পাশবিক অত্যাচার করেছে। কাজেই ২৫শে মার্চ জাতীয় গণহত্যা দিবস আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাক, সেটাই আমরা চাই।

তিনি আরও বলেন, যুদ্ধবিধ্বস্ত এই দেশ জাতির পিতা গড়ে তুলেছিলেন, স্বল্পোন্নত দেশ হিসেবেও আমরা স্বীকৃতি পেয়েছিলাম। মাত্র তিন বছর সাত মাস তিন দিন তিনি ক্ষমতায় ছিলেন।

সরকারপ্রধান বলেন, আমাদের দুর্ভাগ্য পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করা হয়। ১৫ আগস্টের পরে ৩ নভেম্বর জাতির পিতার পরে চার জাতীয় নেতা ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয়।

পরে মাননীয় প্রধানমন্ত্রী বলেন, এই ক্ষত নিয়েই যাত্রা শুরু হয় একটা যুদ্ধবিধ্বস্ত দেশের। শহীদদের রক্ত বৃথা যায়নি। এরই মধ্যে উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে বাংলাদেশ। উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলাই আওয়ামী লীগ সরকারের অঙ্গীকার বলে জানান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।