বনবিভাগ, ট্যুর অপারেটর ও ট্যুরিস্ট পুলিশের মধ্যে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ট্যুরিস্ট পুলিশের খুলনা রিজিয়নের পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদ। ছবি: বাংলাদেশ পুলিশ

সুন্দরবনে আসন্ন ভ্রমনে পর্যটকদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতকরনে বনবিভাগ, ট্যুর অপারেটর ও ট্যুরিস্ট পুলিশের মধ্যে মতবিনিময় সভা হয়েছে। ট্যুরিস্ট পুলিশের খুলনা রিজিয়নের পুলিশ সুপারের কার্যালয়ে ৪ অক্টোবর (সোমবার) এ সভা হয়।

সভায় সভাপতিত্ব করেন ট্যুরিস্ট পুলিশের খুলনা রিজিয়নের পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদ। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুন্দরবন পশ্চিম বন বিভাগ খুলনার বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন এবং ট্যুর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের (টোয়াস) সেক্রেটারি এম নাজমুল আলম ডেভিডসহ বিভিন্ন ট্যুর অপারেটরদের অন্তত ৫০ জন কর্ণধার। এ ছাড়া ট্যুরিস্ট পুলিশ বাগেরহাট, সাতক্ষীরা ও মোংলা জোনের ইনচার্জেরা উপস্থিত ছিলেন।

সভায় ট্যুরিস্ট পুলিশের খুলনা রিজিয়নের পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদ বলেন, ভ্রমনপিপাসুদের ভ্রমণ আরও উপভোগময় করতে, সুন্দরবনে দেশি-বিদেশি পর্যটকদের সেবা নিশ্চিত করতে ট্যুরিস্ট পুলিশ সুন্দরবনগামী পর্যটকদের জলযানগুলো নিয়মিত পর্যবেক্ষন ও তদারকি করবে। এ জন্য তিনি বনবিভাগ ও ট্যুর অপারেটরদের সার্বিক সহযোগিতা কামনা করেন।

বনবিভাগ, ট্যুর অপারেটর ও ট্যুরিস্ট পুলিশের মধ্যে মতবিনিময় সভায় অংশগ্রহণকারীরা। ছবি: বাংলাদেশ পুলিশ

দেওয়ান লালন আহমেদ বলেন, বন আইন ও ট্যুরিস্ট পুলিশের বিধি মেনে অপারেটরেরা যেন পর্যটকদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে পারেন সে বিষয়ে ট্যুরিস্ট পুলিশ সর্বদা পাশে থাকবেন। জলযানের পারমিট, ধারনক্ষমতা, বনবিভাগের অনুমতিসহ পর্যটকদের সার্বিক নিরাপত্তা ট্যুরিস্ট পুলিশ তদারকির মাধ্যমে নিশ্চিত করবে। সুন্দরবনে ভ্রমনপিপাসুদের স্বাচ্ছন্দে ভ্রমণ নিশ্চিতের লক্ষ্যে তাদের কোনো অভিযোগ ও সমস্যা ট্যুরিস্ট পুলিশ খুলনা রিজিয়নকে জানাতে হট লাইন নম্বর ও ট্যুরিস্ট পুলিশ খুলনা রিজিয়নের ফেসবুক পেইজ খোলা আছে। কোনো অভিযোগ পেলে তা দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

ট্যুরিস্ট পুলিশ খুলনা রিজিয়নের ফেসবুক আইডির লিঙ্ক: https://www.facebook.com/profile.php?id=100046728729715
এবং হটলাইন নম্বর: ০১৩২০১৫৯৮৬২ এবং ০১৩২০১৫৯৮৮৯

সুন্দরবন পশ্চিম বন বিভাগ খুলনার বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন বলেন, বনবিভাগ সুন্দরবন ভ্রমনে সর্বদা পর্যটকদের সেবায় নিয়োজিত আছে, আজকের (৪ অক্টোবর) এই সভার মাধ্যমে ট্যুরিস্ট পুলিশ ও ট্যুর অপারেটরদের মধ্যে একটি সমন্বয় সাধন হলো, যা সেবার দরজাকে আরও উন্মুক্ত করবে।

টোয়াস-এর সেক্রেটারি এম নাজমুল আলম ডেভিড সভায় তাঁদের দু-একটি সমস্যা তুলে ধরেন। বনবিভাগ ও ট্যুরিস্ট পুলিশকে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস জানান। তিনি পুলিশ সুপার ট্যুরিস্ট পুলিশ খুলনা রিজিয়নকে এমন মতবিনিময় সভা আয়োজনের জন্য ধন্যবাদ জানান।