খুলনায় পুলিশ ট্রেনিং সেন্টারে ৫৬তম ট্রেনিং রিক্রুট কনস্টেবল ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে সালাম গ্রহণ করেন অ্যাডিশনাল আইজি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

খুলনায় ঐতিহ্যবাহী পুলিশ ট্রেনিং সেন্টারে (পিটিসি) ৫৬তম ট্রেনিং রিক্রুট কনস্টেবল ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। পিটিসির প্যারেড গ্রাউন্ডে ২৯ অক্টোবর (রোববার) এই কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

প্যারেডে কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন পিটিসি খুলনার আরআই রমেশ চন্দ্র বিশ্বাস। ছবি: বাংলাদেশ পুলিশ

কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সালাম গ্রহণ করেন অ্যাডিশনাল আইজি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার)।
প্যারেড পরিদর্শন করেন প্রধান অতিথি। ছবি: বাংলাদেশ পুলিশ

পিটিসি খুলনার মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার মো. হান্নানুল ইসলাম জানান, দীর্ঘ ছয় মাসের কঠোর প্রশিক্ষণের মাধ্যমে ১৬ জেলা থেকে আগত মোট ৮৪০ জন প্রশিক্ষণার্থী এই সমাপনী কুচকাওয়াজের মধ্য দিয়ে তাঁদের প্রশিক্ষণ সফলতার সঙ্গে সম্পন্ন করে বাংলাদেশ পুলিশের গর্বিত সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন। প্রশিক্ষণ সমাপনী উপলক্ষে প্রশিক্ষণার্থীরা তাঁদের মধুর স্মৃতি অম্লান করে রাখতে ‘ধ্রুপদী’ নামক একটি স্মরণিকা প্রকাশ করেছেন।
কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন অ্যাডিশনাল আইজি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

পিটিসির কমান্ড্যান্ট ডিআইজি মো. নিশারুল আরিফ পুলিশ প্যারেড গ্রাউন্ডে প্রধান অতিথিকে অভ্যর্থনা জানান। প্যারেডে কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন পিটিসি খুলনার আরআই রমেশ চন্দ্র বিশ্বাস।

সুসজ্জিত এই প্যারেড পরিদর্শন শেষে প্রধান অতিথি প্রশিক্ষণার্থীদের উদ্দেশে পুলিশের গৌরবোজ্জ্বল ইতিহাস, মহান মুক্তিযুদ্ধে পুলিশের বীরত্বগাথা ও কর্মজীবনে আইনি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছাতে দিকনির্দেশনামূলক গুরুত্বপূর্ণ বক্তব্য দেন। ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে পুলিশ আছে জনতার পাশে’ স্লোগান ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তিনি প্রশিক্ষণার্থীদের সর্বোচ্চ দক্ষতা ও পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করার উদাত্ত আহ্বান জানান।

মৌলিক প্রশিক্ষণে বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য প্রধান অতিথি শ্রেষ্ঠ প্রশিক্ষণার্থীদের হাতে ট্রফি তুলে দেন। ছবি: বাংলাদেশ পুলিশ

মৌলিক প্রশিক্ষণে বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য প্রধান অতিথি শ্রেষ্ঠ প্রশিক্ষণার্থীদের হাতে ট্রফি তুলে দেন। সর্ববিষয়ে চৌকস টিআরসি নির্বাচিত হয়েছেন মধুসূদন সূত্রধর শুভ। একাডেমিক বিষয়ে শ্রেষ্ঠ টিআরসি নির্বাচিত হন মো. জাহিদ হাসান। মাঠ বিষয়ে শ্রেষ্ঠ টিআরসি হয়েছেন মো. রাব্বি মিয়া।

পরে পিটিসির মাল্টিপারপাস হলে সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণার্থীরা তাঁদের সফলতার স্বীকৃতিস্বরূপ প্রধান অতিথির কাছ থেকে সনদ গ্রহণ করেন।

দিকনির্দেশনামূলক বক্তব্য দেন প্রধান অতিথি। ছবি: বাংলাদেশ পুলিশ

সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকতা, বীর মুক্তিযোদ্ধা, প্রশিক্ষণার্থীদের অভিভাবক এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকেরা।