ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর পশ্চিমা বিশ্বের অভূতপূর্ব নিষেধাজ্ঞার মুখে পড়েছে রাশিয়া। নিষেধাজ্ঞা এসেছে রাশিয়ার মিত্র বেলারুশের ওপরও। এদিকে যুদ্ধকবলিত ইউক্রেন থেকেও রপ্তানি বন্ধ। এই অবস্থায় বিশ্বজুড়ে খাদ্য সংকট প্রকট আকার ধারণ করার আশঙ্কা দেখা দিয়েছে। রাশিয়া পরামর্শ দিয়েছে, খাদ্য সংকট এড়াতে রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া আবশ্যক।

রাশিয়ার বাহিনী ইউক্রেনে অভিযান শুরু করেছে গত ২৪ ফেব্রুয়ারি। এরপর পেরিয়ে গেছে তিন মাস। তেল-গ্যাসসহ অনেক খাদ্য ও রাসায়নিকপণ্যেরও বড় সরবরাহকারী রাশিয়া ও ইউক্রেন। কিন্তু যুদ্ধে জড়িয়ে যাওয়ায় এবং পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার কারণে দেশ দুটি পণ্য রপ্তানি করতে পারছে না। এদিকে রাশিয়ার মিত্র বেলারুশের ওপরও নিষেধাজ্ঞা এসেছে। এই দেশটিও অনেক পণ্য রপ্তানি করতে পারছে না।

এসব কারণে জ্বালানি ও খাদ্যপণ্যের দাম বেড়েছে। খাদ্য সংকট আরও প্রকট হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এই অবস্থা থেকে পরিত্রাণে সম্প্রতি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস রাশিয়া ও ইউক্রেনের কৃষিপণ্য বিশ্ববাজারে আবার সরবরাহের আহ্বান জানিয়েছেন। এবার একই সমস্যার কথা বলে মস্কোও নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানাল।

বার্তা সংস্থা এএফপি জানায়, রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী ২৫ মে (বুধবার) বলেন, বিশ্বব্যাপী খাদ্য সংকট এড়াতে ইউক্রেনে দেশটির সামরিক অভিযান চালানো প্রশ্নে মস্কোর ওপর আরোপ করা আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়া আবশ্যক হয়ে পড়েছে। রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমে করা মন্তব্যে আন্দ্রে রুদেনকো বলেন, ‘খাদ্য সমস্যা সমাধানে রাশিয়ার রপ্তানি ও আর্থিক লেনদেনের ওপর আরোপ করা বিভিন্ন নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ একটি সমন্বিত পদক্ষেপ গ্রহণ প্রয়োজন।’