পুলিশি হেফাজতে ডাকাত দলের সদস্যরা। ছবি : বাংলাদেশ পুলিশ

কেরানীগঞ্জ মডেল থানা এবং কেরানীগঞ্জ দক্ষিণ থানা-পুলিশের যৌথ অভিযানে আন্তজেলা ডাকাত দলের ১২ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় ডাকাতির কাজে ব্যবহৃত দুটি ট্রাক জব্দ এবং কয়েক টন রড উদ্ধার করা হয়।

শুক্রবার (১১ নভেম্বর) দক্ষিণ কেরানীগঞ্জ থানায় সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও তদন্ত) আমিনুল ইসলাম।

তিনি জানান, সম্প্রতি দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন বসুন্ধরা রিভারভিউ ও মডেল থানাধীন মধু সিটি এলাকার কয়েকটি নির্মাণাধীন বাড়ি থেকে রড ডাকাতির ঘটনা ঘটে। এর পরিপ্রেক্ষিতে দক্ষিণ কেরানীগঞ্জ ও কেরানীগঞ্জ মডেল থানায় মামলা করেন ভুক্তভোগীরা। পরে মামলা তদন্তের এক পর্যায়ে তথ্য ও প্রযুক্তির সহায়তায় উপজেলার চুনকুটিয়া এলাকা থেকে ডাকাত সর্দার মফিজকে গ্রেপ্তার করে কেরানীগঞ্জ মডেল থানা-পুলিশ। এরপর তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে চক্রের সদস্য ইমন ও রাসেলকে গ্রেপ্তার করা হয়। এরপর ইমন ও রাসেলের দেওয়া তথ্যে ডালিম ও ইসমাইলকে ট্রাকসহ গ্রেপ্তার করা হয়।

তিনি আরও জানান, রাসেল ও ইমনকে জিজ্ঞাসাবাদে জানা যায়, ডাকাতির লুণ্ঠিত রড তারা আলামিন ও সাব্বিরের কাছে বিক্রি করেছেন। পরে তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতে আলামিন ও সাব্বিরকে গ্রেপ্তার এবং কয়েক টন রড উদ্ধার করা হয়।

ডাকাত সরদার মফিজকে নিয়ে আরেকটি অভিযানে চক্রের সদস্য আলামিন ও ড্রাইভার বিল্লালকে একটি ট্রাকসহ ঢাকার খিলগাও ও নারায়ণগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয়। ডাকাত মফিজের দেওয়া তথ্য অনুযায়ী, অপর সহযোগী ফালান, সুমন ও রানাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ডাকাত সদস্যরা দীর্ঘ দিন ধরে নির্মাণাধীন ভবনের কেয়ারটেকারদের হাত-পা বেঁধে রড ডাকাতি করতেন। তাঁদের নামে কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।