পুলিশের হেফাজত গ্রেপ্তার ৯ পরীক্ষার্থী। ছবি: বাংলাদেশ পুলিশ।

কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা চলাকালে অসদুপায় অবলম্বন এবং অন্যের হয়ে পরীক্ষা দেওয়ার দায়ে ৯ জন পরীক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে।

জানা গেছে, গতকাল ৮ ডিসেম্বর প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় মোট ৪টি কেন্দ্র থেকে ৯ জন নারী পরীক্ষার্থীকে গ্রেপ্তার করেছে কুড়িগ্রাম জেলা পুলিশ। তাঁদের মধ্যে মজিদা আদর্শ ডিগ্রি কলেজ কেন্দ্র থেকে ৪ জনকে ,কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ২ জনকে, পুলিশ লাইনস স্কুল থেকে ২ জনকে, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ থেকে ১ জনকে গ্রেপ্তার করা হয়।

লিখিত পরীক্ষা চলাকালে তাঁরা বিশেষ ইলেকট্রনিক ডিভাইস ও মোবাইল ব্যবহারের সময় সংশ্লিষ্ট কেন্দ্রের পরীক্ষা নিয়ন্ত্রক সদস্যদের কাছে হাতেনাতে ধরা পড়েন।

পরীক্ষার্থীদের মধ্যে ৮ জন পরীক্ষার্থী বিশেষ ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে প্রশ্নের উত্তর লিখছিলেন এবং অপরজন অন্যের হয়ে পরীক্ষা দিচ্ছিলেন।

সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলোর পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি আটকদেরকে শনাক্ত করেন এবং দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেটের হস্তক্ষেপে তাঁদের সকলের পরীক্ষা বিধি মোতাবেক বাতিল করেন।

কুড়িগ্রাম থানা-পুলিশ তাৎক্ষণিকভাবে উপস্থিত হয়ে বিধি মোতাবেক ডিভাইসগুলো জব্দ করেন।

ঘটনাস্থল চারটি হওয়ায় সংশ্লিষ্ট পরীক্ষা নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের প্রত্যেকের একটি করে মোট চারটি এজাহার কুড়িগ্রাম থানায় দ্য পাবলিক এক্সাম (অফেন্সেস) অ্যাক্ট, ১৯৮০ আইনে মামলা গ্রহণ করা হয় এবং আসামিদের আদালতে সোপর্দ করা হয়।