ভূস্বর্গখ্যাত কাশ্মীর। ফাইল ছবি

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ ধারা বাতিলকে বৈধতা দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। এ ছাড়া সেখানে আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন দিতে এবং দ্রুত রাজ্যের মর্যাদায় ফেরানোর রায়ও দিয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত। খবর এনডিটিভির

ভারতের প্রধান বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ রায়ে বলেছেন, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা ছিল অস্থায়ী ব্যবস্থা। তাই এটি বিলুপ্ত করার সিদ্ধান্ত বৈধ। সংবিধান অনুসারেই জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা হয়েছে।

দেশটির সুপ্রিম কোর্ট জানিয়েছেন, জম্মু-কাশ্মীর ভারতের অভিন্ন অঙ্গ, এতে কোনো সন্দেহের অবকাশ নেই। জম্মু-কাশ্মীরের সংবিধানের থেকে ভারতের সংবিধান উঁচুতে। জম্মু-কাশ্মীরে ভারতের সংবিধানই চলবে।

সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ ভারতের নির্বাচন কমিশনকে ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচন সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন। এর অর্থ হলো, রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু-কাশ্মীর।

গত ৫ সেপ্টেম্বর এ নিয়ে রায় দেওয়া স্থগিত রেখেছিলেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ। রায় ঘিরে জম্মু-কাশ্মীরজুড়ে রায়ের আগেই কড়া নিরাপত্তা জারি করা হয়েছিল।

২০১৯ সালে লোকসভা নির্বাচনের পরই পার্লামেন্টে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলুপ্তির ঘোষণা দেন। এটি বিশ্বজুড়ে আলোচনার জন্ম দিয়েছিল। পাশাপাশি জম্মু-কাশ্মীরকে একটি কেন্দ্রশাসিত অঞ্চলেও পরিণত করা হয়।

বিষয়টিকে চ্যালেঞ্জ করে বহু ব্যক্তি ও সংগঠন আদালতের দ্বারস্থ হয়। সেসব মামলা একত্র করে এত দিন সুপ্রিম কোর্টে বিচার চলছিল।

গত ২ জুলাই থেকে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে মামলাটির ধারাবাাহিক শুনানি চলছিল। গত ৫ সেপ্টেম্বর এ বিষয়ে রায় দেওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে রায় দেওয়া স্থগিত রাখেন বিশেষ সাংবিধানিক বেঞ্চ। পরে ১১ ডিসেম্বর রায়ের দিন ধার্য করা হয়।