ময়মনসিংহ রেলওয়ে থানা-পুলিশের হেফাজতে গ্রেপ্তার কর্মচারী। ছবি : সংগৃহীত

ময়মনসিংহ রেলওয়ে স্টেশন থেকে স্টেশনের বুকিং সহকারীকে কালোবাজারি টিকেটসহ হাতেনাতে গ্রেপ্তার করেছে রেলওয়ে পুলিশ। গতকাল রোববার রাত ১১টার দিকে স্টেশন এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। খবর সকালের খবরের।

গ্রেপ্তার ব্যক্তি হলেন রফিকুল ইসলাম (৩০)। এ সময় বিভিন্ন রুটের ১২টি টিকেট, কালোবাজারে টিকিট বিক্রির টাকা ও মোবাইল ফোন জব্দ করা হয়।

সোমবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ে পুলিশের ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) আনোয়ার হোসেন।

তিনি বলেন, গতকাল রাতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ময়মনসিংহ রেলওয়ে পুলিশের একটি দল জেলার রেলওয়ে স্টেশনের বুকিং সহকারী ও টিকিট কালোবাজারির অন্যতম হোতা মো. রফিকুল ইসলামকে বিভিন্ন রুটের টিকিটসহ গ্রেপ্তার করা হয়েছে।

এ সময় তার প্যান্টের ভেতরে বিশেষ কায়দায় লুকিয়ে রাখা ১২টি টিকেট, সাধারণ যাত্রীদের জাতীয় পরিচয়পত্র ও মোবাইল নম্বরসম্বলিত একটি তালিকা উদ্ধার করা হয়। এ ছাড়াও কালোবাজারেরটিকিট বিক্রির কাজে ব্যবহৃত দুটি মোবাইল ফোন ও টিকেট বিক্রির ৫ হাজার ১০০ টাকা জব্দ করা হয়।

যেভাবে টিকিট মজুত করেন রফিক
রফিকের ডিউটির সময় কাউন্টারে টিকিট কাটতে আসা সাধারণ যাত্রীদের মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয়পত্রের নাম্বারের একটি তালিকা করেছেন। এরপর সুযোগ বুঝে কাউন্টারে তার ডিউটির সময় তালিকায় থাকা যাত্রীদের জাতীয় পরিচয়পত্র ও মোবাইল নাম্বার ব্যবহার করে বিভিন্ন গন্তব্যের ভিন্ন ভিন্ন ট্রেনের টিকিট কেটে নিজের কাছে রেখে দিত। এরপর কাপড়ের ভেতর টিকেটগুলো লুকিয়ে বাইরে এনে তার পূর্ব পরিচিত দালাল ও কালোবাজারিদের নিকট কাছে বিক্রি করত।

রেলওয়ের এই কর্মকর্তা আরও বলেন, টিকিট বিক্রির লাভের টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বুঝে নেওয়ার কথা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে রফিক। রেলের কর্মচারী রফিক আগেও টিকেট কালোবাজারির ঘটনায় জড়িত থাকার প্রমাণ পেয়েছে পুলিশ। এ ঘটনায় রেলওয়ে থানায় নিয়মিত মামলা প্রক্রিয়াধীন।