করোনায় মৃত্যু

দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় (গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত) ছয়জনের মৃত্যু হয়েছে। এ সময় ১ হাজার ১০৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। আগের দিন করোনায় মৃত্যু হয়েছিল পাঁচজনের। আর করোনা শনাক্ত হয়েছিল ১ হাজার ৮৯৭ জনের।
টানা চার দিন দৈনিক শনাক্ত দুই হাজারের ওপরে থাকার পর দুই দিন ধরে শনাক্তের সংখ্যা দুই হাজারের নিচে রয়েছে। অবশ্য গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা তুলনামূলকভাবে কম হয়েছে। খবর প্রথম আলোর।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় দেশে ৮ হাজার ১৭৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১৩ দশমিক ২২ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৫ দশমিক ৩১।

এর আগে দেশে করোনা শনাক্তের হার ১০-এর ওপরে ছিল গত ১৭ ফেব্রুয়ারি। এরপর শনাক্তের হার ধারাবাহিকভাবে কমে আসে।

গত ২৪ ঘণ্টায় করোনায় যে ছয়জনের মৃত্যু হয়েছে, তাঁদের তিনজন ঢাকা বিভাগের, দুজন চট্টগ্রামের ও একজন ময়মনসিংহ বিভাগের।

বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর পর থেকে এখন পর্যন্ত দেশে করোনা সংক্রমণের চিত্রে কয়েক দফা ওঠানামা করতে দেখা গেছে।

করোনা পরিস্থিতি প্রায় সাড়ে তিন মাস নিয়ন্ত্রণে থাকার পর গত বছরের ডিসেম্বরের শেষ দিকে সংক্রমণ বাড়তে শুরু করে। করোনার নতুন ধরন অমিক্রনের প্রভাবে দ্রুত বাড়তে থাকে রোগী শনাক্ত ও শনাক্তের হার।

চলতি বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে নিয়মিতভাবে রোগী শনাক্ত ও শনাক্তের হার কমেছে। দেশে সংক্রমণ কমে আসায় আবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তুলে নেওয়া হয় করোনার বিধিনিষেধ। ২৫ মার্চ থেকে ১২ জুন পর্যন্ত দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ১০০-এর নিচেই ছিল। এর পর থেকে তা বেড়েছে।

সংক্রমণের শুরু থেকে এ পর্যন্ত দেশে ১৯ লাখ ৭৬ হাজার ৭৮৭ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৭ হাজার ৯৯০ জন। আর মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৬০ জনের।