করোনাভাইরাস I প্রতীকী ছবি

সাইপ্রাসে করোনার নতুন একটি মিশ্র ধরন শনাক্ত হয়েছে। সাইপ্রাসের সিগমা টিভি এই তথ্য জানিয়েছে। খবর প্রথম আলোর।

করোনার অতি সংক্রামক ডেলটা ও অমিক্রনের সংমিশ্রণের নতুন এই ধরনের নাম দেওয়া হয়েছে ‘ডেলটাক্রন’।

ইউনিভার্সিটি অব সাইপ্রাসের বায়োলজিক্যাল সায়েন্সেসের অধ্যাপক লিওনডিওস কসট্রিকিস গত শুক্রবার (৭ জানুয়ারি) সিগমা টিভিকে দেওয়া সাক্ষাৎকারে ডেলটাক্রন নামের করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার কথা জানান।

লিওনডিওস সাইপ্রাসের ল্যাবরেটরি অব বায়োটেকনোলজি অ্যান্ড মলিকিউলার ভাইরোলজিরও প্রধান। তিনি বলেন, এখন অমিক্রন ও ডেলটার সহসংক্রমণ (কো-ইনফেকশন) চলছে। তাঁরা করোনার এমন একটি নতুন ধরন শনাক্ত করেছেন, যেটি অমিক্রন ও ডেলটার সংমিশ্রণ।

লিওনডিওস বলেন, ডেলটার জিনোমের মধ্যে অমিক্রনের মতো জেনেটিক বিষয় শনাক্ত হওয়ায় করোনার নতুন ধরনের নাম ‘ডেলটাক্রন’ রাখা হয়েছে।

ডেলটাক্রনে সংক্রমিত হয়েছেন, এমন ২৫ জন রোগী শনাক্ত করেছেন লিওনডিওস ও তাঁর দল। তাঁদের পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, হাসপাতালে ভর্তি হতে হয়নি, এমন রোগীদের তুলনায় যাঁরা হাসপাতালে ভর্তি হয়েছেন, তাঁদের মধ্যে ডেলটাক্রনে সংক্রমিত হওয়ার হার বেশি।

অধ্যাপক লিওনডিওস বলেন, ‘আমরা ভবিষ্যতে দেখব যে এই ধরনটি আরও ভয়ঙ্কর বা আরও সংক্রামক কি না। আমরা দেখব যে এটি ডেলটা ও অমিক্রনকে ছাড়িয়ে যেতে পারবে কি না।’

করোনার অতি সংক্রামক ডেলটা ধরন প্রথম শনাক্ত হয় ভারতে। এ ধরনটিকে শুরুতে করোনার ‘ভারতীয় ধরন’ বলা হচ্ছিল। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধরনটির নতুন নাম দেয় ‘ডেলটা’।

গত বছরের মে মাসে করোনার ডেলটা ধরনকে ‘উদ্বেগজনক’ হিসেবে তালিকাভুক্ত করে ডব্লিউএইচও। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য ডেলটা ধরনকে দায়ী করা হয়।