স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরনের কারণে দেশটির সঙ্গে যোগাযোগ স্থগিত করছে বাংলাদেশ। আজ শনিবার সকালে সুইজারল্যান্ডের জেনেভায় অনু্ষ্ঠেয় ‘ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি সেকেন্ড স্পেশাল সেশন’ এ অংশ নিতে যাত্রাকালে এক অডিও বার্তায় এ কথা জানান তিনি। খবর কালের কণ্ঠের।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন সংক্রমণ রোধে যুক্তরাষ্ট্র ও ইউরোপের অনেক দেশ ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্য অধিদপ্তরকে এরই মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। ওমিক্রন বি.১.১.৫২৯ নামের ভেরিয়েন্টের বিস্তার ঠেকাতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ করছে বাংলাদেশ।

বিষয়টি তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ বিষয়ে আমরা অবহিত। ভেরিয়েন্টটি অত্যন্ত অ্যাগ্রেসিভ। সাউথ আফ্রিকার সঙ্গে এখনই বিমান যোগাযোগ স্থগিত করা হচ্ছে। এ ছাড়া যেসব দেশে এই সংক্রমণ দেখা দিয়েছে, সেসব দেশে বিমান যোগাযোগ বন্ধ রাখা হবে।’

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দেশের সব বিমানবন্দর এবং স্থলবন্দরে ‘স্ক্রিনিং’আরও জোরদার করা হচ্ছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় নতুন ধরনের এ ভাইরাস প্রথম শনাক্ত হয়। এরপর বতসোয়ানা, বেলজিয়াম, হংকং ও ইসরায়েলেও এর শনাক্তের তথ্য পাওয়া গেছে।

শুরুতে এই ধরনের ভাইরাসটির নাম ‘বি.১.১.৫২৯’দেওয়া হলেও শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা আলোচনার সুবিধার জন্য এটির নতুন নাম দিয়েছে ‘ওমিক্রন’। বলা হচ্ছে, করোনার এই ধরন খুবই উদ্বেগের। ওমিক্রন কতটা প্রাণঘাতী ও সংক্রামক, সেসব জানতে কাজ করছেন বিজ্ঞানীরা। অথচ এর আগেই আফ্রিকার দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে বসে আছে পশ্চিমা দেশগুলো।

সাউথ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসেথোর মতো দেশগুলোর নাগরিকের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো।