কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে শনিবার আলোচনা সভার আয়োজন করে চুয়াডাঙ্গা জেলা পুলিশ। ছবি: পুলিশ নিউজ

‘মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি’ স্লোগান সামনে রেখে শনিবার সারা দেশের মতো চুয়াডাঙ্গায়ও কমিউনিটি পুলিশিং ডে উদযাপন করেছে জেলা পুলিশ।

দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গার পুলিশ সুপার (এসপি) ও কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির প্রধান উপদেষ্টা জাহিদুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা, চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার।

দিবসের কিছু কর্মসূচি শেষে কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজে আলোচনা সভা হয়। এতে এমপি সোলায়মান হক জোয়ার্দ্দার ছাড়াও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের এমপি আলী আজগার টগর, জেলা প্রশাসক (ডিসি) নজরুল ইসলাম সরকারের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকনসহ অনেকে।

বেলা ১১টার দিকে পবিত্র কোরআন ও গীতা পাঠের মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয়।

সভায় একাধিক বক্তা কমিউনিটি পুলিশিং কমিটির গুরুত্ব ও সমাজে অপরাধ দমনে এর ভূমিকা তুলে ধরেন। তাঁদের ভাষ্য, কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণ এবং পুলিশের মধ্যে পারস্পরিক আস্থা, শ্রদ্ধাবোধ ও সহযোগিতার সম্পর্ক গড়ে ওঠে। ফলে বিভিন্ন ধরনের অপরাধ (যেমন: মাদক, নারী ও শিশু নির্যাতন, পারিবারিক সহিংসতা, ইভ টিজিং) নিয়ন্ত্রণ সহজ হয়।