আগামী ১৯ জুন শুরু হচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা। এর সময়সূচি প্রকাশ করেছে আন্তশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি।

বুধবার (২৭ এপ্রিল) শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে এসএসসি ও সমমান পরীক্ষার সূচি প্রকাশ করা হয়। সূচি অনুযায়ী, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত লিখিত পরীক্ষা হবে। খবর বিডিনিউজ টোয়েন্টিফোরের।

১৯ জুন বাংলা প্রথম পত্র পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের পরীক্ষা শুরু হবে। এরপর ২০ জুন বাংলা দ্বিতীয় পত্র, ২২ জুন ইংরেজি প্রথম পত্র, ২৫ জুন ইংরেজি দ্বিতীয় পত্র, ২৭ জুন গণিত পরীক্ষা হবে।

২৮ জুন গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি শিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলার লিখিত পরীক্ষা হবে।

৩০ জুন পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, ২ জুলাই রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ৩ জুলাই ভূগোল ও পরিবেশ, ৪ জুলাই উচ্চতর গণিত, ৫ জুলাই হিসাববিজ্ঞান, ৬ জুলাই জীববিজ্ঞান ও অর্থনীতির পরীক্ষা হবে।

যেসব বিষয়ের সঙ্গে ব্যবহারিক পরীক্ষা আছে, সেগুলো হবে ১৩ জুলাই থেকে ১৯ জুলাইয়ের মধ্যে।

এবারের এসএসসি পরীক্ষায় ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। এ বিষয়গুলোর নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

পরীক্ষার্থীরা ২০ মিনিটের বহুনির্বাচনী পরীক্ষার পর রচনামূলক পরীক্ষার জন্য সময় পাবে ১ ঘণ্টা ৪০ মিনিট; দুই পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

পরীক্ষা শুরুর তিন দিন আগে শিক্ষার্থীদের প্রবেশপত্র সংগ্রহ করতে বলা হয়েছে।