করোনাভাইরাস প্রতিরোধী টিকা পেতে নিবন্ধন করা গর্ভবতী নারী ও স্তন্যদানকারী মায়েরা মোবাইলে এসএমএস না পেলেও নির্ধারিত কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর দেশের সব হাসপাতালের পরিচালক, সব জেলার সিভিল সার্জন, সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, পৌরসভার স্বাস্থ্য কর্মকর্তা এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমর্কতাদের কাছে পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দিয়েছে। খবর বিডিনিউজ২৪ডটকমের।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গর্ভবতী নারীদের টিকা নেওয়ার আগে গর্ভধারণের প্রমাণ হিসেবে অবশ্যই এএনসি কার্ড বা বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখাতে হবে। এ ছাড়া তাঁদের জন্য নির্ধারিত সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে।

চিঠিতে নিবন্ধিত বয়োজ্যেষ্ঠ নাগরিক ও ১৮ বছরের ঊর্ধ্বে শিক্ষার্থীদের অগ্রাধিকারের ভিত্তিতে এসএমএস পাঠিয়ে দ্রুত টিকা দেওয়ার তাগিদ দেওয়া হয়েছে।

বাংলাদেশে গত ৭ ফেব্রুয়ারি করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হলেও সম্ভাব্য ঝুঁকি বিবেচনায় অন্তঃসত্ত্বা ও স্তন্যদায়ী নারীদের করোনাভাইরাসের টিকা দেওয়া হচ্ছিল না। টিকাবিষয়ক জাতীয় পরামর্শক কমিটি নাইট্যাগের সুপারিশের পর গত ৯ অগাস্ট তাঁদের টিকার আওতায় আনা হয়।