আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য মো. রাকিবুল ইসলাম। ছবি : বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) অভিযানে আনসারুল্লাহ বাংলা টিমের এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তাঁর কাছ থেকে দুটি মোবাইল ফোন এবং দুটি সিম কার্ড জব্দ করা হয়।

গত বৃহস্পতিবার (৪ আগস্ট) দিবাগত রাতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ থানাধীন সোনারামপুর গুদাম রোড এলাকা থেকে আসামিকে গ্রেপ্তার করা হয়।

আসামি মো. রাকিবুল ইসলাম (১৯) আশুগঞ্জ থানাধীন সোহাগপুর গ্রামের বাসিন্দা।

এটিইউ জানায়, মো. রাকিবুল ইসলাম আনসারুল্লাহ বাংলা টিমের একজন সক্রিয় সদস্য ও সমর্থক। দেশ থেকে গণতান্ত্রিক শাসন ব্যবস্থাকে উচ্ছেদ করে কথিত ইসলামী খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে সহযোগীদের নিয়ে কাজ করে আসছিলেন তিনি। অনলাইনে সহযোগীদের সঙ্গে রাষ্ট্রবিরোধী জিহাদ এবং রাষ্ট্রবিরোধী পরিকল্পনা করতেন। ফেসবুক, ম্যাসেঞ্জারসহ বিভিন্ন এনক্রিপ্টেড অ্যাপে যোগাযোগের মাধ্যমে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ভীতি সৃষ্টি এবং জননিরাপত্তা বিপন্ন করার পরিকল্পনা ছিল তাঁদের। আসামির মোবাইল ফোনে সরকারবিরোধী ষড়যন্ত্র সংক্রান্ত বিভিন্ন লিঙ্ক পাওয়া গেছে। সেসব লিঙ্কের মধ্যে তথাকথিত খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে সশস্ত্র জিহাদের উস্কানিমূলক আলোচনা রয়েছে।

নিষিদ্ধঘোষিত সংগঠনের সদস্যপদ গ্রহণ ও সমর্থন, অপরাধ সংঘটনের ষড়যন্ত্র এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে প্ররোচিত করার অভিযোগে আসামির বিরুদ্ধে আশুগঞ্জ থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে।