যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মো. ফখরুজ্জামান। ছবি : বাংলাদেশ পুলিশ

অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) সদস্যরা অভিযান চালিয়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মানবতাবিরোধী অপরাধী মো. ফখরুজ্জামানকে (৬৬) গ্রেপ্তার করেছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর খিলগাঁও থানাধীন দক্ষিণ গোড়ান এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

আসামির বাড়ি ময়মনসিংহের কোতোয়ালি থানা এলাকায়। বিভিন্ন কৌশলে গ্রেপ্তার এড়িয়ে পলাতক ছিলেন তিনি।

এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান জানান, মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগে জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য এম এ হান্নান ও তাঁর ছেলে রফিক সাজ্জাদ এবং মো. ফখরুজ্জামানের বিরুদ্ধে ২০১৫ সালের ১৯ মে ময়মনসিংহের ১ নম্বর আমলি আদালতে মামলা করেন ত্রিশালের শহীদ বীর মুক্তিযোদ্ধা আবদুর রহমানের স্ত্রী রহিমা খাতুন।

অভিযোগে বলা হয়, ১৯৭১ সালের ২১ এপ্রিল তৎকালীন শান্তি কমিটির ময়মনসিংহ শহর শাখার আহ্বায়ক এম এ হান্নানের নির্দেশে পাক হানাদার বাহিনী এবং তাদের দোসররা ত্রিশালের কালির বাজার ও কানিহারী এলাকায় শতাধিক মানুষকে হত্যা, কয়েক কোটি টাকার সম্পত্তি লুটপাট, ধর্ষণ, নির্যাতন ও অগ্নিসংযোগ করে।

তিনি জানান, বিচারক মামলার এজাহার গ্রহণ করে ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর আদেশ দেন। ২০১৫ সালের ১০ অক্টোবর ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে পরোয়ানা জারি করলে হান্নান ও তাঁর ছেলে সাজ্জাদকে গুলশান এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। তবে মামলার অপর আসামি ফখরুজ্জামান পলাতক ছিলেন।

এই পুলিশ কর্মকর্তা আরও জানান, ২০১৬ সালের ১১ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা আসামিদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন ট্রাইব্যুনালের প্রসিকিউশন শাখায় দাখিল করেন। ২০১৮ সালের ৪ নভেম্বর মো. হরমুজ আলী, মো. আব্দুস সাত্তার, খন্দকার গোলাম রাব্বানী, খন্দকার গোলাম সাব্বির আহমেদ ও মো. ফখরুজ্জামানসহ আটজনের বিরুদ্ধে ট্রাইব্যুনাল অভিযোগ গঠন করেন। তাঁদের মধ্যে জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য এম এ হান্নান, তাঁর ছেলে রফিক সাজ্জাদ ও মিজানুর রহমান মিন্টু মারা গেছেন।

ময়মনসিংহের গোলকীবাড়ী বাইলেনের প্রখ্যাত ভাস্কর আব্দুর রশিদকে অপহরণের পর জিপ গাড়ির পেছনে বেঁধে টেনেহিঁছড়ে নির্মমভাবে হত্যা ও লাশ গুমের অভিযোগে মো. ফখরুজ্জমানকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। এ ছাড়া ভিন্ন ভিন্ন অপরাধে অন্য আসামিদের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। গত ২ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল এই রায় দেন।

এটিইউর পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান জানান, সাজাপ্রাপ্ত আসামি মো. ফখরুজ্জামানকে ময়মনসিংহের কোতোয়ালি মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।