পুলিশি হেফাজতে তিন আসামি। ছবি : বাংলাদেশ পুলিশ

পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) অভিযানে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তাঁদের কাছ থেকে সাতটি উগ্রবাদী মতাদর্শের বই, পাঁচটি মোবাইল ফোন এবং ১০টি সিম কার্ড জব্দ করা হয়।

বৃহস্পতিবার (৪ মে) ও শুক্রবার (৫ মে) নোয়াখালী ও কুমিল্লায় পৃথক অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন নোয়াখালীর বেগমগঞ্জ থানা এলাকার মো. শিবলু ওরফে রফিকুল ইসলাম শিবলু (২০) এবং কুমিল্লার চৌদ্দগ্রাম থানা এলাকার মো. জাহিদুর রহমান জাহিদ (২৮) ও লাকসাম থানা এলাকার শাহাদত হোসেন (২৫)।

এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান জানান, গোপন তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে বেগমগঞ্জ থানা এলাকা থেকে আসামি শিবলুকে গ্রেপ্তার করা হয়। তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে পরের দিন শুক্রবার ভোরে কুমিল্লা থেকে জাহিদ ও শাহাদতকে গ্রেপ্তার করা হয়।

তিনি আরও জানান, গ্রেপ্তার আসামিরা অনলাইনে জঙ্গিবাদের প্রচারণা এবং রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে কথিত খেলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার কার্যক্রম চালিয়ে আসছিলেন। সহযোগীদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উগ্রবাদী মতাদর্শ প্রচার করতেন তাঁরা। আতঙ্ক সৃষ্টির মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে এবং নাশকতার পরিকল্পনা করতে বিভিন্ন গ্রুপ খুলে তথ্য আদান-প্রদান করতেন। এ ছাড়া উগ্রবাদী বিভিন্ন বই অনলাইনে পোস্ট করে আগ্রহীদের সঙ্গে যোগাযোগ ও গোপন বৈঠক করতেন।

গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।