চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের লোগো। ছবি: সিএমপি

এইচএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে কিছু নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

আগামীকাল বৃহস্পতিবার পরীক্ষা শুরুর দিন থেকে এসব নির্দেশনা বাস্তবায়িত হবে।

সিএমপির নির্দেশনায় বলা হয়, নির্দিষ্ট পরীক্ষা কেন্দ্রের ২০০ গজ পরিধির মধ্যে পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে থেকে পরীক্ষা শেষে পরবর্তী এক ঘণ্টা পর্যন্ত অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা, লাঠি, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর প্রভৃতি বহন; উচ্চস্বরে চিৎকার, হৈচৈ, গান-বাজনা, মাইক্রোফোন, লাউড স্পিকার বা অন্য কোনো শব্দ উৎপাদনকারী যন্ত্র বহন ও ব্যবহার; বহিরাগত ও অননুমোদিত ব্যক্তিবর্গের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হলো।

তবে পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ও নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তি এবং সরকারি দায়িত্ব পালনরত কর্মকর্তা/কর্মচারীরা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে থেকে পরীক্ষা শেষে পরবর্তী এক ঘণ্টা পর্যন্ত অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা, লাঠি, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর প্রভৃতি বহন; উচ্চস্বরে চিৎকার, হৈচৈ, গান-বাজনা, মাইক্রোফোন, লাউড স্পিকার বা অন্য কোনো শব্দ উৎপাদনকারী যন্ত্র বহন ও ব্যবহার; বহিরাগত ও অননুমোদিত ব্যক্তিবর্গের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হলো।

তবে পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ও নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তি এবং সরকারি দায়িত্ব পালনরত কর্মকর্তা/কর্মচারীরা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।