ভারতের উত্তরাখন্ড রাজ্যের উত্তরকাশি জেলার মাউন্ট দ্রোউপদী কা ডান্ডা-২ পর্বতশৃঙ্গে তুষারধসে কমপক্ষে ১০ জন পর্বতারোহীর প্রাণহানি ঘটেছে। স্থানীয় গণমাধ্যম ৪ অক্টোবর (মঙ্গলবার) কর্মকর্তাদের বরাত দিয়ে এ কথা জানায়।
এনআইএম-এর প্রিন্সিপাল কর্নেল অমিত বিস্ট জানান, নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিংয়ের (এনআইএম) ৩৪ জন প্রশিক্ষণার্থী পর্বতারোহী ও সাতজন প্রশিক্ষকের একটি দল ফেরার সময় তুষারধসের কবলে পড়ে। তিনি জানান, দশটি লাশ দেখা গেছে, তার মধ্যে চারটি উদ্ধার করা হয়েছে।
উত্তরকাশি দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা দেবেন্দ্র পাটওয়াল জানান, এখনো পর্যন্ত আটকে পড়া ব্যক্তিদের মধ্যে আটজনকে তাদের দলের সদস্যরা উদ্ধার করতে সক্ষম হয়েছে।
উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি টুইট করেছেন, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স, স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স, ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ এবং এনআইএম-এর পর্বতারোহীদের একটি দল উদ্ধার অভিযান শুরু করেছে। মুখ্যমন্ত্রী প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে ফোনে কথা বলেছেন এবং উদ্ধার অভিযান ত্বরান্বিত করতে সেনাবাহিনীর সাহায্য চেয়েছেন।
মুখ্যমন্ত্রী প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ধামির সঙ্গেও কথা বলেন এবং পরিস্থিতির পর্যালোচনা করেন। তিনি বলেন, ভূমিধসে মূল্যবান প্রাণহানির জন্য তিনি গভীরভাবে মর্মাহত।