বক্তব্য দিচ্ছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম বলেছেন, প্রতিবারের মতো এবারের ঈদেও নৌপথ নিরাপদ ও নির্বিঘ্ন রাখতে নৌ পুলিশ বদ্ধপরিকর। ঈদ উপলক্ষে নৌপথে জনগণের ঈদযাত্রা এবং কোরবানির পশুবাহী নৌযানের চলাচল নিরাপদ ও নির্বিঘ্ন করতে দেশব্যাপী নৌ পুলিশ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে।

যাত্রীদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

সোমবার (২৬ জুন) রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

উল্লেখ্য, ঈদকে কেন্দ্র করে নৌপথ ও নদীকেন্দ্রিক পশুর হাটের নিরাপত্তা জোরদার করতে বিশেষ ব্যবস্থা নিয়েছে নৌ পুলিশ।

নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের অংশ হিসেবে আইজিপি সদরঘাট লঞ্চ টার্মিনাল ঘুরে দেখেন। এ সময় ঘরমুখো যাত্রীরা হয়রানির শিকার হচ্ছেন কি না, জানতে চান তিনি। নৌ পুলিশের ডিআইজি মো. মিজানুর রহমান বিপিএম, পিপিএম এ সময় উপস্থিত ছিলেন।

যাত্রীদের সঙ্গে কথা বলছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ছবি : বাংলাদেশ পুলিশ

আইজিপি বলেন, আসন্ন পবিত্র ঈদুল আজহায় জনগণকে নিরাপদে এবং দ্রুততম সময়ের মধ্যে নৌপথে গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য বাংলাদেশ পুলিশের অন্যান্য ইউনিটের মতো নৌ পুলিশও নিরলসভাবে কাজ করছে।

তিনি বলেন, নৌপথ নিরাপদ রাখতে নৌ পুলিশ স্পিড বোট, ট্রলারসহ বিভিন্ন ধরনের নৌযান নিয়ে নদীতে টহল কার্যক্রম পরিচালনা করছে। প্রতিবারের মতো এবারের ঈদযাত্রাও সবার সমন্বিত প্রয়াসে নিরাপদ ও নির্বিঘ্ন হবে।

নৌপথে যেকোনো প্রয়োজনে নৌ পুলিশের সহযোগিতা নেওয়ার অনুরোধ জানান আইজিপি।

নৌ পুলিশের ডিআইজি মো. মিজানুর রহমান বিপিএম, পিপিএম বলেন, নৌপথে যাত্রী, পণ্য ও পশু পরিবহনে নৌ পুলিশ দেশব্যাপী বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। যাত্রীবাহী ও পশুবাহী নৌযান যাতে কোনো হয়রানির শিকার না হয়, সে জন্য নৌপথে টহল বাড়ানো হয়েছে। সব গুরুত্বপূর্ণ নৌঘাট ও টার্মিনালে সচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ করা হচ্ছে।