ইসমাইল হানিয়া। ছবি-সংগৃহীত।

দখলদার ইসরায়েলি বাহিনীর সঙ্গে দীর্ঘ যুদ্ধের প্রস্তুতির ঘোষণা দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস।

হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়া বৃহস্পতিবার এই ঘোষণা দেন। এমনকি হামাসের ক্ষমতা শত্রুর চেয়েও বেশি বলে উল্লেখ করেন তিনি।

গত ৭ অক্টোবার ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে যুদ্ধ শুরু হওয়ার প্রায় দেড় মাস এই ঘোষণা দিলেন ইসমাইল হানিয়া।

বিগত দেড় মাসে ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন সাড়ে ১১ হাজার ফিলিস্তিনি। নিহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই প্রায় ৮ হাজার।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকার প্রতিরোধ বাহিনীগুলো ইসরায়েলি সেনাবাহিনীর সাথে দীর্ঘস্থায়ী যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।

এদিন রেকর্ডকৃত এক বক্তৃতায় ইসমাইল হানিয়া ফিলিস্তিনি জনগণের অবিচল মনোভাব এবং ইসরায়েলি সেনাবাহিনীর সক্ষমতা দুর্বল করতে প্রতিরোধ দলগুলোর সমন্বয়ের প্রশংসাও করেন।

ইসমাইল হানিয়া বলেন, যদি শত্রুপক্ষ দীর্ঘ যুদ্ধ করতে চায়, তবে আমাদের লড়াইয়ের ক্ষমতা আমাদের শত্রুর চেয়েও দীর্ঘ এবং আমাদের প্রতিরোধই চূড়ান্তভাবে জয়ী হবে।

তিনি ইঙ্গিত দেন, ফিলিস্তিনের প্রতিরোধ দলগুলো ইহুদিবাদী শত্রুর বিরুদ্ধে কৌশলগত সংঘাতে লিপ্ত এবং শুধু তারাই এতে বিজয়ী হবে।

তিনি ‘গাজা উপত্যকার মাটিতে প্রতিরোধ যোদ্ধাদের অর্জিত বিজয়গুলোর’ দিকে ইঙ্গিত করে বলেন, ‘প্রতিরোধের বীর নায়কেরা গাজায় গৌরবের ইতিহাস লিখছেন। নিজেদের বীরত্ব, সাহস এবং সাহসিকতা প্রমাণ করে, তারা শত্রুর সেনাবাহিনী এবং তাদের যানবাহনকে বেদনাদায়ক আঘাত দিচ্ছেন।

২০০৫ সালে গাজা থেকে ইসরায়েলের বিচ্ছিন্নতার কথা উল্লেখ করে ইসমাইল হানিয়া বলেন, “আল-কাসাম ব্রিগেড এবং প্রতিরোধ দলগুলো গাজায় ইসরায়েলি দখলদারত্বকে পরাজিত করবে, যেমনটি তারা ১৮ বছর আগে করেছিল। বিশ্ব এটাই প্রত্যক্ষ করবে। সূত্র: আনাদোলু এজেন্সি, আল জাজিরা