সুমাত্রা দ্বীপের মাউন্ট মারাপির ২ হাজার ৮৯১ মিটার চূড়ায় অগ্ন্যুৎপাত হয়। ছবি- সংগৃহীত

সক্রিয় হয়ে উঠেছে ইন্দোনেশিয়ার মাউন্ট মারাপির আগ্নেয়গিরি। এতে অগ্ন্যুৎপাতের কারণে ১১ জন পর্বতারোহীর প্রাণহানি ঘটেছে। আর নিখোঁজ রয়েছেন অন্তত ১২ জন। সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

রোববার ৩ ডিসেম্বর ইন্দোনেশিয়ায় সুমাত্রা দ্বীপের মাউন্ট মারাপির ২ হাজার ৮৯১ মিটার চূড়ায় অগ্ন্যুৎপাত হয়।

পাডাং সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির প্রধান আব্দুল মালিক বলেছেন, ওই স্থানে ২৬ জন ছিলেন, তাদের মধ্যে ১৪ জনকে খুঁজে পেয়েছি। তবে ১৪ জনের মধ্যে ৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। শনিবার থেকে পাহাড়ে মোট ৭৫ জন আরোহী ছিলেন। উদ্ধারকর্মীরা তাঁদের সবাইকে খোঁজার চেষ্টা করছেন। ১২ জন এখনো নিখোঁজ এবং ৪৯ জন পাহাড় থেকে নেমে আসতে সফল হয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

পশ্চিম সুমাত্রার প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংস্থা জানিয়েছে, পর্বতারোহীদের নিরাপদে নামিয়ে আনার জন্য উদ্ধারকারী দল রাতভর কাজ করছে। উদ্ধার হওয়া কয়েকজন পর্বতারোহীকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ইন্দোনেশিয়ান দ্বীপপুঞ্জটি প্রশান্ত মহাসাগরীয় রিং অফ ফায়ারে অবস্থিত, যেখানে মহাদেশীয় প্লেট একসঙ্গে অবস্থান করায় উচ্চ আগ্নেয়গিরি ও ভূমিকম্প হয়ে থাকে। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। সূত্র: বাংলাদেশ জার্নাল