ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) ‘৮৯তম ইন্টারপোল জেনারেল অ্যাসেম্বলি’তে অংশ নিতে ২০ নভেম্বর (শনিবার) তুরস্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। সম্মেলনে তিনি পাঁচ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

বাংলাদেশ পুলিশের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ২০ নভেম্বর বলা হয়, তিন দিনব্যাপী ‘৮৯তম ইন্টারপোল জেনারেল অ্যাসেম্বলি’ আগামী ২৩-২৫ নভেম্বর তুরস্কে অনুষ্ঠিত হবে। সম্মেলনে ইন্টারপোলের ১৯৪টি দেশের পুলিশ প্রতিনিধিরা বর্তমান বিশ্ব নিরাপত্তা পরিস্থিতি, আন্তর্জাতিক ও আন্তরাষ্ট্রীয় অপরাধ পর্যবেক্ষণ, সহিংসতা, মৌলবাদ ও সন্ত্রাসবাদ, মানি লন্ডারিং, অর্গানাইজড ক্রাইম, সাইবার অপরাধ, পর্নোগ্রাফি, নারী ও শিশু নির্যাতন, যৌন হয়রানি, নানাবিধ অপরাধবিষয়ক ডেটা ম্যানেজমেন্ট-সংক্রান্ত বিভিন্ন নীতিমালা প্রণয়ন, পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন কৌশল নির্ধারণ করবেন।

এ ছাড়া সম্মেলনে আন্তরাষ্ট্রীয় অপরাধ শনাক্ত ও দমন কৌশলে পারস্পরিক সহযোগিতা, পুলিশের সক্ষমতা বৃদ্ধিসহ চলমান ও ভবিষ্যতে উদ্ভূত অপরাধবিষয়ক নানা পরিস্থিতি ও সংকট নিরসনে করণীয় সম্পর্কেও পারস্পরিক আলোচনা ও মতবিনিময় করা হবে। বাংলাদেশের আইজিপি ইন্টারপোলের সেক্রেটারি জেনারেল, আসিয়ানাপোলের প্রতিনিধিসহ বন্ধুপ্রতিম দেশগুলোর পুলিশ প্রধান ও তাঁদের প্রতিনিধিদলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ইন্টারপোল জেনারেল অ্যাসেম্বলিতে যোগদান শেষে আগামী ২৭ নভেম্বর আইজিপি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।