পেশাদার অনলাইন প্রতারক ও ইন্টারন্যাশনাল কার্ড জালিয়াতি চক্রের ৩ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা-উত্তরা বিভাগ। খবর ডিএমপি নিউজের।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন -মো. আব্দুল মালেক, মো. তানিম হোসেন ও মো. গোলাম রাব্বানী ওরফে গিয়াস।

গ্রেপ্তারের সময় তাদের হেফাজত থেকে অনলাইন প্রতারণায় ব্যবহৃত ল্যাপটপ, মোবাইল ফোন, এমএসআর ( ম্যাগনেটিক স্ট্রাইপ রিডার ) ডিভাইস ও ব্ল্যাঙ্ক কার্ড উদ্ধারমূলে জব্দ করা হয়।

আজ বুধবার (১৬ নভেম্বর) দুপুরে ডিবি কার্যালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে উপস্থিত সাংবাদিকদের সামনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম-বার, পিপিএম-বার।

তিনি বলেন, ডিবির বিমানবন্দর জোনাল টিম একটি সংঘবদ্ধ পেশাদার অনলাইন প্রতারক চক্রকে ধরার জন্য কয়েকদিন ধরে তথ্য প্রযুক্তির সহায়তায় অনুসরণ করছিলো। প্রতারক চক্রটি ওয়েবসাইট https://txn2ry, FE shop.ru valid cc.ru, unicc থেকে হ্যাক হওয়া ডেবিট ক্রেডিট কার্ডের ভার্চুয়ালি কেনে। এ তথ্য দিয়ে তাদের নিজেদের ঠিকানা ব্যবহার করে বিদেশি বিভিন্ন অনলাইন শপ থেকে পণ্য কেনে এবং আন্তর্জাতিক ফান্ড ট্রান্সফারের মাধ্যম (ওয়েস্টার্ন) থেকে প্রতারক চক্রের বাছাই করা ঠিকানায় বিভিন্ন ব্যাংক/বিকাশের মাধ্যমে টাকা সংগ্রহ করে। এছাড়াও ক্রয়কৃত কার্ডের তথ্য ব্যবহার করে বিভিন্ন এয়ারলাইন্স থেকে টিকেট কেনে ।
তিনি আরও জানান, মঙ্গলবার (১৫ নভেম্বর ) সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে ডিএমপির রমনা মডেল থানার শান্তিনগর এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করে গোয়েন্দা উত্তরা বিভাগের বিমান বন্দর জোনাল টিম।

রমনা মডেল থানায় দায়ের করা মামলায় গ্রেপ্তার ব্যক্তিদের আদালতে পাঠানো হয়েছে মর্মে জানান গোয়েন্দা এই কর্মকর্তা।

ডিএমপি’র গোয়েন্দা উত্তরা বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. আকরামুল হোসেনের নির্দেশনায়, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আছমা আরা জাহানের তত্ত্বাবধানে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. কায়সার রিজভী কোরায়েশী পিপিএম-সেবা’র নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।